advertisement
আপনি দেখছেন

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে অনুসরণ করে এবার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ করতে চাইছে সুদান। শনিবার দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোক এমন ইঙ্গিত দিয়েছেন।

sudan pm abdalla hamdokসুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোক

তিনি বলেন, মার্কিন সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানকে সরানো এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য বৈদেশিক তহবিলের প্রবেশের পথে সৃষ্ট বাধা দূর করতে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণ একটি পন্থা।

স্থানীয় দৈনিক সুদান ট্রিবিউনের খবরে বলা হয়, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণকে মার্কিন সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানকে সরানোর নতুন শর্ত হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সূত্রগুলো চলতি সপ্তাহে বার্তা সংস্থা রয়টার্সকে জানায় যে, মার্কিন কর্মকর্তারা সুদানের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলাপে ইঙ্গিত দিয়েছিলেন যে, তারা খার্তুমকে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে অনুসরণ করতে এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করাতে চায়।

আজ রোববার আরব নিউজের খবরে বলা হয়, সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসেবে সুদানের নামটি সাবেক শাসক ওমর বশিরের সঙ্গে সম্পর্কিত। যা নতুন অন্তর্বর্তী সরকারকে সুদানে তাৎক্ষণিকভাবে ত্রাণ এবং বিদেশি অর্থায়ন প্রবেশ করানো কঠিন করে তুলেছে।

israeil uae bahrain dealহোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আমিরাত ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী।

আবদাল্লা হামডোক বলেন, গত মাসে খার্তুম সফরকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তার সরকার বলেছিল যে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিককরণের মাধ্যমে হলেও সুদানকে মার্কিন সন্ত্রাসবাদের তালিকা থেকে অপসারণ করা দরকার।

তবে বিষয়টি (ইসরায়েলের সঙ্গে সম্পর্ক) নিয়ে সমাজে গভীর আলোচনা দরকার জানিয়ে তিনি জোর দিয়ে বলেন, একটি সফল রূপান্তর ঘটানোর ক্ষেত্রে কোনো মতামত চাপিয়ে না দিয়ে বরং সমস্ত বিষয়ে সকলের ঐকমত্যের প্রয়োজন।

সুদানের ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং প্লামমেটিং মুদ্রা হামডোকের অন্তর্বর্তী প্রশাসনের পক্ষে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ বিষয়ে দেশটির সার্বভৌম কাউন্সিলের চেয়ারম্যান আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেন, মার্কিন সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানকে অপসারণ করা তার সরকারের জন্য সবচেয়ে অগ্রাধিকার কাজ।

sheikh mujib 2020