advertisement
আপনি দেখছেন

দীর্ঘ প্রায় ২০০ বছর ধরে গ্রিসের রাজধানী এথেন্সে কোনো মসজিদ ছিল না। স্থানীয় মুসলমানরা ফ্ল্যাট ভাড়া নিয়ে বা কোনো বাড়ির একটি অংশ, বিশেষ করে গ্যারেজে নামাজ আদায় করতেন। অবশেষে আনুষ্ঠানিকভাবে সেখানে প্রথম কোনো মসজিদের উদ্বোধন হচ্ছে।

greace athens mosqueভোতানিকোস মসজিদ

আজ শুক্রবার পবিত্র জুমার নামাজ আদায়ের মধ্য দিয়ে প্রায় ২০০ বছর পর এ মসজিদের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ভোতানিকোস নামের এই মসজিদে একসঙ্গে ৩৫০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

তুর্কি গণমাধ্যম টিআরটির খবরে বলা হয়, মহামারি করোনাবাইরাসের সংক্রমণ থাকায় আপাতত সব মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারবেন না। সামাজিক দূরত্ব ও কঠোর স্বাস্থ্যবিধির মধ্য দিয়ে আপাতত স্বল্পসংখ্যক মুসল্লির উপস্থিতিতে মসজিদটির কার্যক্রম শুরু করা হবে।

এথেন্সকে বর্তমান বিশ্বের সবচেয়ে পুরনো শহরগুলোর একটি হিসেবে গণ্য করা হয়। এখানে স্থানীয় মুসলমানের সংখ্যা খুব কম। যারা আছেন তাদের অধিকাংশই আলবেনীয় ও তুর্কি বংশোদ্ভূত। তবে অভিবাসী মুসলমানের সংখ্যা অনেক। বিশেষ করে বাংলাদেশ, পাকিস্তান, সোমালিয়া, সিরিয়া, আফগানিস্তান, লেবানন, ইরাকসহ বিভিন্ন দেশের মানুষ শহরটিতে বসবাস করছেন।

সেখানে বসবাসরত এক প্রবাসী জানান, এথেন্সে সরকারিভাবে কোনো মসজিদ ছিল না। ফলে মুসলমানরা নিজেদের বাড়িতে বা অন্য কোথাও নামাজ আদায় করতেন। উদ্বোধন হতে যাওয়া মসজিদটি আমাদের জন্য বাড়তি আনন্দের সৃষ্টি করেছে।

sheikh mujib 2020