advertisement
আপনি দেখছেন

তেহরানের ওপর চাপিয়ে দেওয়া অর্থনৈতিক যুদ্ধে যুক্তরাষ্ট্রের পরাজয় এবং ইরানের বিজয় হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। আজ বুধবার মন্ত্রী পরিষদের এক বৈঠকে তিনি এ কথা বলেছেন বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

hasan ruhani iran presidentহাসান রুহানি

রুহানি বলেন, মার্কিন সরকারের চাপিয়ে দেওয়া অর্থনৈতিক যুদ্ধ মোকাবেলায় প্রতিরোধ গড়ে তুলেছে ইরানি জাতি। ফলে এই অর্থনৈতিক যুদ্ধে ইরানের বিজয় হয়েছে। আর পরাজয় হয়েছে আমেরিকার। তার একটি প্রমাণ হলো ‘ট্রাম্পিজমে’র পতন।

এ সময় ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের নতুন সরকারকে ডোনাল্ড ট্রাম্পের মানবতাবিরোধী ও সন্ত্রাসী কার্যকলাপ থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে। সেইসঙ্গে ওই কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে অতীত ক্ষতি পুষিয়ে দিতে হবে।

donald trump 02প্রেসিডেন্ট হওয়ার পর ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছেন ট্রাম্প

হাসান রুহানি বলেন, ইরান ও ফিলিস্তিনের মতো স্বাধীনচেতা জাতিগুলোর বিরুদ্ধে ইতিহাসের সবচেয়ে ন্যাক্কারজনক অপরাধ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহ, আইন ও অধিকার সংস্থাসমূহ, নীতি-নৈতিকতা ও বিশ্ব জনমত তথা সর্বত্র ট্রাম্পের পরাজয় ঘটেছে। যা মার্কিন নির্বাচনে তার পরাজয়কে ত্বরান্বিত করেছে।

ইরানি প্রেসিডেন্ট বলেন, ট্রাম্প সরকার নানা অপরাধ করে দেশটির যে ভাবমর্যাদা ক্ষুণ্ন করেছে, সে অবস্থা থেকে তাদের বেরিয়ে আসতে হবে এবং আগামীতে ভালো কাজ করতে হবে। সেটা করতে পারলেই অতীতের ভুলগুলো সংশোধন করা সম্ভব হবে।

হাসান রুহানি আরো বলেন, তার দেশ প্রতিশ্রুতির মোকাবেলায় প্রতিশ্রুতি এবং পদক্ষেপের মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের নীতিতে বিশ্বাস করে।

sheikh mujib 2020