advertisement
আপনি দেখছেন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া দখলদার ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না বলে ফের জানিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

imran khan pakistan pm 4চলতি মাসের শুরুতে ইমরান বলেন, ইসরায়েলকে স্বীকৃতির চাপ আছে কিন্তু ইসলামাবাদ তা করবে না

সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গোপনে সৌদি আরব সফর করে দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন। এর পরই নতুন করে গুজব ছড়ায় যে, ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারে পাকিস্তান।

এর পর গতকাল মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী জোর দিয়ে বলেন, ফিলিস্তিনিদের কাছে গ্রহণযোগ্য একটি টেকসই ও স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ইসলামাবাদ দখলদার ইসরায়েলের সঙ্গে কোনো রকমের সম্পর্ক প্রতিষ্ঠা করবে না।

deal with israel uae bahrineইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের চুক্তি

এক বিবৃতিতে পাক পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের যে অধিকার রয়েছে সেটাকে তার দেশ সর্বান্তকরণে সমর্থন করে। প্রধানমন্ত্রী সম্প্রতি এ ব্যাপারে যে বক্তব্য দিয়েছেন, তাতেই ইসলামাবাদের অবস্থান স্পষ্ট হয়েছে।

পার্সটুডে জানিয়েছে, সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক বিবৃতিতে বলেন, ইসলামাবাদ ইসরায়েলকে ততক্ষণ পর্যন্ত স্বীকৃতি দিতে পারে না, যতক্ষণ না ফিলিস্তিন ইস্যুর শান্তিপূর্ণ সমাধান এবং ফিলিস্তিনি জনগণের জন্য একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা না হবে।

বিবৃতিতে হাফিজ চৌধুরী আরো বলেন, আরব-ইসরায়েলের মধ্যে ১৯৬৭ সালের যুদ্ধের আগের সীমান্ত নিয়ে দ্বি-রাষ্ট্রের যে সমাধানের কথা বলা হয়েছে, সেই সীমানার ভিত্তিতেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে। যে রাষ্ট্রের রাজধানী হবে জেরুজালেম।

sheikh mujib 2020