advertisement
আপনি দেখছেন

জিনজিয়াং প্রদেশে জাতিগত সংখ্যালঘু উইঘুর মুসলমানদের সঙ্গে চীন সরকারের আচরণকে গণহত্যা বলে স্বীকৃতি দিয়ে প্রস্তাব পাশ করেছে কানাডার পার্লামেন্ট। গতকাল সোমবার এটি পাশ করা হয় বলে আজ মঙ্গলবার খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

canada protest against chinaকানাডার পার্লামেন্টের সামনে উইঘুর মুসলমানদের পক্ষে জনতার বিক্ষোভ

পার্লামেন্টের এই প্রস্তাব কানাডার লিবারেল প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারে বলে শঙ্কা প্রকাশ করে সেখানে বলা হয়, দেশটির হাউস অব কমন্সে বিরোধী কনজারভেটিভ পার্টি এই নন-বাইন্ডিং মোশনটি আনে। যার পক্ষে ভোট পড়েছে ২৬৬টি এবং বিপক্ষে কোনো ভোট ছিলো না।

অবশ্য ভোট দেয়া থেকে বিরত ছিলেন প্রধানমন্ত্রী ট্রুডো ও তার মন্ত্রিসভার সদস্যরা। তবে ক্ষমতাসীন দলটির পেছনের সারির কিছু নেতা ভোট দিয়েছেন।

এ সময় বিভিন্ন তথ্য-প্রমাণ ও উইঘুর জনগণের ওপর নির্যাতনের সংবাদ প্রতিবেদন তুলে ধরেন কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতা মাইকেল চং। তিনি বলেন, এটিকে আর অবজ্ঞা করতে পারি না এবং আমাদের অবশ্যই বলতে হবে এটি একটি গণহত্যা।

uyghur muslimsউইঘুর মুসলমান

এদিন পার্লামেন্ট অধিবেশনের আগে এক সাক্ষাৎকারে এই সাংসদ বলেন, পশ্চিমের দেশগুলো মনে করে যে জিনজিয়াংয়ে কোনো গণহত্যা চলছে না। এ কারণে চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলার মতো অবস্থায় তারা নেই।

যদিও প্রধানমন্ত্রী ট্রুডো ‘গণহত্যা’ শব্দটি ব্যবহার করতে নারাজ এবং তিনি মনে করেন পশ্চিমের মিত্র দেশগুলোকে সঙ্গে নিয়ে চীনের মানবাধিকার পরিস্থিতি ইস্যুতে বড় পরিসরে কাজ করাটাই উত্তম হবে।

sheikh mujib 2020