advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক পরিসরে প্রতিনিধিত্ব করার জন্য রাশিয়ার রাজধানী মস্কোতে অফিস খুলছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ। বিষয়টি বিবেচনা করার কথা জানিয়েছে উভয় পক্ষ।

britain declares hezbollah a terrorist organizationসংগঠনের পতাকা হাতে হিজবুল্লাহ যোদ্ধারা, ফাইল ছবি

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে পার্সটুডে জানায়, গত মাসে মস্কো সফরে যান হিজবুল্লাহর একটি প্রতিনিধিদল। রুশ কর্মকর্তাদের সঙ্গে তাদের বৈঠকে বিষয়টি আলোচনা করা হয়েছে।

গত ১৫ মার্চ হিজুবল্লাহ প্রতিনিধিদলকে মস্কোতে স্বাগত জানান রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ প্রতিনিধি দলে নেতৃত্ব দেন হিজবুল্লাহর শীর্ষ স্থানীয় নেতা ও সংসদ সদস্য মোহাম্মাদ রাদ।

দেশটির গণমাধ্যমগুলো জানায়, রাশিয়ার কূটনীতিকদের সঙ্গে হিজবুল্লাহর নেতাদের বৈঠকটি ছিল খুবই গুরুত্বপূর্ণ। এটি হৃদ্যতাপূর্ণ পরিবেশে সম্পন্ন হয় মস্কোতে।

hezbollah russiaমস্কোয় হিজবুল্লাহ-রাশিয়ার কর্তাদের বৈঠক, ফাইল ছবি

রাশিয়ার অনুরোধে মস্কো সফরে যাওয়া হিজবুল্লাহর এই পদক্ষেপকে আগেকার সব বৈঠকের চেয়ে ভিন্নতর বলে মনে করেন বিশ্লেষকরা। এর মাধ্যমে ইসরায়েলি প্রভাব উপেক্ষা করে সংগঠনটিকে ‘একটি স্বাধীন শক্তি’ হিসেবে নিয়েছে পুতিন সরকার।

বলা হচ্ছে, ইসরায়েলি বলয়ে থাকা পশ্চিমা দেশগুলো হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী’ সংগঠন মনে করে। তারা রাশিয়ার সহায়তায় দেশটিতে অফিস খুলতে পারলে আন্তর্জাতিক মহলে বিচরণ সহজতর হবে ইরান সমর্থিত হিজবুল্লাহর।

এটি সত্যিই বাস্তবে ঘটলে তা লেবাননের প্রতিবেশী ইসরায়েলের জন্য নতুন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াবে বলেই ধারণা করা হচ্ছে। যদিও তেল আবিবের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।