advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারি সম্পর্কে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বিগত ১০০ বছরে এটিই সবচেয়ে ভয়ংকর মহামারি। করোনাভাইরাসকে অদৃশ্য শত্রু হিসেবেও উল্লেখ করেন তিনি। শুক্রবার এক ভাষণে এসব কথা বলেন ভারতের সরকার প্রধান।

narandra modi india pm

মোদি বলেন, ভয়ংকর এই ভাইরাসের কারণে বহু প্রিয় মানুষকে হারাতে হচ্ছে আমাদের৷ যে নিদারুন কষ্ট ও যন্ত্রণার দেশবাসী ভোগ করেছেন, যে ভয়ংকর অভিজ্ঞতার মধ্যে দিয়ে তাদের (জনগণ) যেতে হচ্ছে, সেটা আমিও সমানভাবে অনুভব করতে পারছি৷ আপনাদের (দেশবাসী) প্রধান সেবক হিসেবে আমি আপনাদের মনের অবস্থা বুঝতে পারছি।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসকে অদৃশ্য শত্রু হিসেবে উল্লেখ করে ভারতীয় প্রধানমন্ত্রী আরো বলেন, বিগত ১০০ বছরের মধ্যে এটিই (করোনা) সবচেয়ে ভয়ংকর মহামারি৷ আমাদের সামনে এক অদৃশ্য শত্রুর আবির্ভাব হয়েছে, যা প্রতিটি পদক্ষেপে গোটা বিশ্বের পরীক্ষা নিচ্ছে৷

সামনে যে বাধাগুলো আছে, সেগুলো যুদ্ধকালীন তৎপরতায় কাটিয়ে উঠার চেষ্টা করা হচ্ছে বলেও উল্লেখ করেন ভারতের হিন্দুত্ববাদী এই প্রধানমন্ত্রী।

india cv 150 per hour lost live

এদিকে, ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে সেই অনুযায়ী, গত ৫ দিন ধরে করোনার সংক্রমণ সাড়ে ৩ লাখের আশপাশে রয়েছে দেশটিতে। এরই ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৩ লাখ ৪৩ হাজার ১৪৪ জনকে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৪০ লাখ ৪৬ হাজারের বেশি।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে আরো ৪ হাজার করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় টানা ৩ দিন প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট ২ লাখ ৬২ হাজার ৩১৭ জন ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা গেছে।

india cv new record inner

তবে ভারতীয় কর্তৃপক্ষ আশা দেখছে করোনা রোগীর সুস্থতায়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে শনাক্তের চেয়ে সুস্থতা বেশি। এ সময় সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৪ হাজারের বেশি। এ নিয়ে ভারতে ২ কোটি ৭৯ হাজারের বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। বর্তমানে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৪ হাজারের বেশি।