advertisement
আপনি দেখছেন

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জির এক সময়ের ‘ডান হাত’ হিসেবে পরিচিত ছিলেন মুকুল রায়। ২০১৭ সালে দল ছেড়ে প্রতিদ্বন্দ্বী ভারতীয় জনতা পার্টিতে (বিজেপি) যোগ দেন এই প্রভাবশালী রাজনীতিক।

mukul roy returned to trinamool congressমঞ্চে মমতার সঙ্গে মুকুল রায় ও তার ছেলে শুভ্রাংশু রায়

কিছু দিন আগে অনুষ্ঠিত নির্বাচনে রাজ্য থেকে তৃণমূলকে হটাতে মরিয়া বিজেপি পরাস্ত হয়েছে মমতার কাছে। এতে বাংলা থেকে ‘বিতাড়িত’ কেন্দ্রীয় দলটি থেকে মুকুল রায়ের ক্ষমতাসীন তৃণমূলে ফেরা নিয়ে কয়েকদিন ধরে কানাঘুষা চলছিল।

এনডিটিভি জানায়, অবশেষে সেসবের অবসান ঘটিয়ে আজ শুক্রবার মমতা ব্যানার্জির হাতে ফুল দিয়ে তৃণমূলে শামিল হলেন মুকুল। সঙ্গে তার ছেলে সাবেক বিধায়ক শুভ্রাংশু রায়ও যোগ দিয়েছেন তৃণমূলে। বাপ-বেটাকে বরণ করে ‘ঘরের ছেলে ঘরে ফিরলো’ বলে মন্তব্য করেন দলটির নেত্রী মমতা।

mukul roy returned to trinamool congress 1মুকুল রায়কে উত্তরীয় পরিয়ে দলে স্বাগত জানানো হয়

এ সময় তিনি আশা প্রকাশ করেন, তৃণমূল ছেড়ে যাওয়া আরো অনেকে আগামীতে দলে ফিরবেন। তবে নোংরামির সীমা ছাড়ানোদের জন্য সে পথ বন্ধ থাকবে।

বিজেপির হয়ে সদ্য জেতা বিধায়ক মুকুল রায় বলেন, বিজেপির রাজনীতি করবো না, তাই পুরনো দলে ফিরে এসেছি আমি। নেত্রী বরণ করে নেয়ায় তার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

mukul roy returned to trinamool congressমুকুল রায় ও তার ছেলে শুভ্রাংশু রায়

এর ফলে মুকুল রায়ের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগ করে বিধায়ক পদ কেড়ে নিতে পারে বিজেপি। সেই ঝুঁকি এড়াতে তিনি পদ ছাড়ছেন বলে মনে করছেন অনেকে।

প্রসঙ্গত, ভোটের আগে তৃণমূল কংগ্রেস ছেড়ে অমিত শাহের হাত ধরে বিজেপিতে যোগ দিয়েছিলেন প্রভাবশালী আরেক নেতা শুভেন্দু অধিকারী। তার সঙ্গে দলটিতে যাওয়া ৪২ জনের মধ্যে ১ জন তৃণমূলের সংসদ সদস্য, ৯ জন বিধায়ক, ১ জন সাবেক সংসদ সদস্য ও ১ জন সাবেক রাজ্যমন্ত্রী ছিলেন।