advertisement
আপনি দেখছেন

পারস্য উপসাগরে মার্কিন বাহিনীকে ৬টি চপেটাঘাত করা হয়েছে বলে জানিয়েছেন ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর, আইআরজিসি, নৌ ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংগসিরি। মঙ্গলবার আইআরজিসির নৌ বাহিনী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

us navi ship persian fulfহরমুজ প্রণালীতে মার্কিন নৌবাহিনীর জাহাজ, ফাইল ছবি

ইরানের নৌবাহিনীর প্রধান বলেন, সাম্রাজ্যবাদী শক্তি দীর্ঘ ৪৩ বছর ধরে দেশটির ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করে রেখেছে। তবে ইরান এর জনগণ দৃঢ়তার সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করে যাচ্ছে। এ সময় মার্কিন বাহিনীর বিরুদ্ধে আইআরজিসির নৌবাহিনীর সাফল্যের কথাও উল্লেখ করেন তিনি।

রিয়ার অ্যাডমিরাল তাংগসিরি বলেন, পারস্য উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে ৬টি সফল অভিযান চালিয়েছে আইআরজিসির নৌ সেনারা। এসব অভিযানের মাধ্যমে পারস্য উপসাগরে মার্কিন বাহিনীর অহংকার ভেঙে চূর্ণবিচূর্ণ দেওয়া হয়েছে। পারস্য উপসাগরে যুক্তরাষ্ট্রের উপস্থিতি গ্রহণযোগ্য নয়, কারণ তাদের উপস্থিতি মানেই অনিরাপত্তা বলেও উল্লেখ করেন তিনি।

ircg navy commander rear admiral ali reza tangsiriইরানের নৌ ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংগসিরি

আইআরজিসির এই কর্মকর্তা আরও বলেন, পারস্য উপসাগরে আমরা কখনোই আগে যুদ্ধ শুরু করিনি। বরং আমাদের তেলবাহী জাহাজ, তেল উত্তোলনের প্ল্যাটফর্ম এবং তেল টার্মিনালে আঘাত হেনেছে মার্কিন বাহিনী। এসব ক্ষতির পরই মূলত আমরা সাগরে যুদ্ধে নেমেছি। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রকে ৬টি শক্ত চপেটাঘাত করেছি আমরা।