advertisement
আপনি দেখছেন

উপদেশ দেয়া হয়েছে, অনুরোধ করা হয়েছে, শাস্তির বিধানও রাখা হয়েছে, তবুও লাভ হয়নি। পান বা গুটখার পিক ফেলা রুখতে নাজেহাল কর্তৃপক্ষ। এ পরিস্থিতি ভারতের অধিকাংশ রেল স্টেশনের। গুটখা এবং পানের পিকের দাগ মুছতেই খরচ হয়েছে এক হাজার ২০০ কোটি টাকা! গ্যালনকে গ্যালন পানি খরচের বিষয়তো আছেই। এবার নতুন পথে হাঁটতে যাচ্ছে ভারতের কেন্দ্রীয় রেল মন্ত্রণালয়। পান বা গুটখার পিক ফেলা রুখতে পরিবেশবান্ধব পিক ফেলার ছোটো আকারের প্যাকেট বিতরণ করা।

india rail stationপান আর গুটকা ব্যবহারীদের আয়ত্তে আনা যায়নি কিছুতেই

জানা গেছে, ইজিস্পিট নামে পরিবেশবান্ধব ছোটো আকারের এই পিকদানি খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে। একটি পিকদানি ১৫ থেকে ২০ বার ব্যবহার করা যাবে। রেলের ৪২টি স্টেশনে মাত্র ৫ টাকা থেকে ১০ টাকায় ছোটো আকারের এই পিকদানি পাওয়া যাবে। ইতোমধ্যেই পশ্চিম, উত্তর ও মধ্য রেল জোনে এই পিকদানির ব্যবহার শুরু হয়েছে।

রেল কর্তাদের প্রত্যাশা, নতুন এই পিকদানি ব্যবহার পুরোদমে শুরু হয়ে গেলে ট্রেনের ভেতর এবং রেল স্টেশন চত্বরের স্বচ্ছতা বাড়বে। জানা যায়, নতুন ধরনের এই পিকদানি যেকোনো জায়গায় ফেলে দেয়া যাবে। ব্যবহার করে মাটিতে ফেলে দিলে তা গাছ উৎপাদনে সহায়তা করবে।

india trainগুটখা, পানের পিকের দাগ মুছতে ১,২০০ কোটি টাকা খরচ হয়ে গেছে রেলের

দেশটির কেন্দ্রীয় রেল মন্ত্রণালয় জানিয়েছে, স্বচ্ছতা অভিযানে এ পর্যন্ত ১ হাজার ২০০ কোটি টাকা খরচ হয়েছে। এ অবস্থায় রেলের পরিবেশবান্ধব এ উদ্যোগ ভালো ফলাফল বয়ে আনবে, এমনটাই আশা করা হচ্ছে।