advertisement
আপনি দেখছেন

আবারও গাড়িবোমা বিস্ফোরণ ঘটানো হয়েছে আফগানিস্তানে। আজ বৃহস্পতিবার তালেবান নিযুক্ত একটি জেলার পুলিশ প্রধানকে বহনকারী গাড়িতে এ বিস্ফোরণ ঘটে। এতে তিনি নিহত ও আরও ১১ জন আহত হয়েছেন। শিগাল জেলার তালেবান পুলিশ প্রধানকে লক্ষ্য করে কুনার প্রদেশের রাজধানী আসাদাবাদে বিস্ফোরণটি ঘটে। আল আরাবিয়া।

taliban policeতালেবান পুলিশের কড়া পাহারা

নাম প্রকাশ না করার শর্তে এক তালেবান কর্মকর্তা এএফপিকে বলেন, ওই জেলা পুলিশ প্রধান মারা গেছেন এবং এগারো জন আহত হয়েছেন। নিহত পুলিশ কর্মকর্তা একজন তালেবান কমান্ডার। কুনার কেন্দ্রীয় হাসপাতালের একজন চিকিৎসক এএফপিকে নিশ্চিত করেছেন, চারজন তালেবান যোদ্ধা এবং সাতজন বেসামরিক নাগরিকসহ ১১ জন আহত হয়েছেন।

হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে পূর্ব আফগানিস্তানে সক্রিয় আইএস-কে অতীতে তালেবানদের ওপর একই ধরনের হামলা ও তার দায় স্বীকার করেছে কয়েকবার। ২০১৪ সালে আফগানিস্তানে আইএস-কে এর উত্থানের পর থেকে তালেবানরা তাদের সাথে লড়াই করছে।

আইএস-কে সাম্প্রতিকতম কয়েকটি হামলার দায় স্বীকার করেছে, যার মধ্যে গত সপ্তাহে কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে তারা আত্মঘাতী বোমা হামলা করে। এতে শতাধিক মুসল্লি নিহত হয়। আইএস-কে আরও জানায়, হামলাকারী ব্যক্তি একজন উইঘুর মুসলিম।

এছাড়া চলতি মাসে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের মায়ের দোয়া অনুষ্ঠানে হামলার ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করে আইএস-কে। এরপরই আইএস-কের একটি ঘাঁটিতে হামলা চালায় তালেবান। আস্তানাটি ধ্বংস করে দেওয়া হয়।