advertisement
আপনি দেখছেন

বিশ্ববাণিজ্য ও কূটনীতির ক্ষেত্রে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের সাথে আরও ভালো সম্পর্কের প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। তবে তিনি এটাও বলেছেন, আলোচনার জন্য এখন ‘ভালো সময় নয়’। গতকাল সোমবার ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের প্রতি ইঙ্গিত করে এ কথা বলেন ইমরান।

imran khan 14পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের রাজধানী রিয়াদে পাকিস্তান-সৌদি ইনভেস্টমেন্ট ফোরামে দেয়া ভাষণে ইমরান খান পাকিস্তানের প্রবৃদ্ধি সম্ভাবনা তুলে ধরেন। তিনি বলেন, বিশ্বের দুটি বৃহত্তম বাজার রয়েছে আমাদের প্রতিবেশী। এছাড়া আফগানিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ার বাজারে প্রবেশের সুযোগ আছে আমাদের।

প্রতিবেশী দেশগুলোর মধ্যে চীনের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক রয়েছে। যদি কোনোভাবে আমরা ভারতের সঙ্গে সম্পর্ক উন্নত করতে পারি, ... হ্যাঁ আমি জানি, গত রাতে পাকিস্তান দলের কাছে বিধ্বস্ত হওয়ার পর, ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের কথা বলার জন্য এটা খুব ভালো সময় নয়! 

rizwan winning runভারতের বিরুদ্ধে জয় নিশ্চিত করার পর রিজওয়ান

বক্তৃতাকালে ইমরান খান বলেন, দুটি দেশের একটিই সমস্যা। সেটি হচ্ছে ভারত অধিকৃত কাশ্মির। এটি মানবাধিকার এবং কাশ্মিরের জনগণের স্ব-নিয়ন্ত্রণের অধিকারের বিষয়, যা ৭২ বছর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ দ্বারা গ্যারান্টি দেওয়া হয়েছিল। যদি তাদের সেই অধিকার দেওয়া হয়, তাহলে আমাদের আর কোনো সমস্যা নেই। দুই দেশ সভ্য প্রতিবেশী হিসেবে বসবাস করতে পারে।

ইমরান খান এক্ষেত্রে ভারতের সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, সেক্ষেত্রে ভারত পাকিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ায় প্রবেশ করবে এবং পরবর্তীতে দুটি বড় বাজারে প্রবেশ করার সুযোগ পাবে।