advertisement
আপনি দেখছেন

আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্বসহ লিখিত একটি পাণ্ডুলিপি গতকাল মঙ্গলবার ১১ দশমিক ৭ মিলিয়ন ইউরো তথা ১৩ মিলিয়ন ডলার মূল্যে নিলাম করা হয়। পাণ্ডুলিপিটি প্যারিসের ক্রিস্টিস নামে এক ব্যক্তি বেনামী ক্রেতার কাছে বিক্রি করেছেন। সিজিটিএন।

einstein manuscriptআইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্বের পাণ্ডুলিপি

ক্রিস্টিস তার ওয়েবসাইটে বলেছেন, পাণ্ডুলিপিটি ৫৪ পৃষ্টার। আইনস্টাইন এবং মিশেল বেসোর দ্বারা ১৯১৩ সালের জুন থেকে ১৯১৪ সালের শুরুর দিকে সুইজারল্যান্ডের জুরিখে পাণ্ডুলিপিটি আপেক্ষিকতার সাধারণ তত্ত্বের বিকাশের ওপর প্রস্তুত করা হয়েছিল। এটি বিজ্ঞান জগতে খুবই গুরুত্বপূর্ণ।

ক্রিস্টিস বলছেন, এটি শুধু দুটি টিকে থাকা পাণ্ডুলিপির মধ্যে একটি যা এই তত্ত্বের উৎপত্তিকে নথিভুক্ত করে এবং বিজ্ঞানীদের মনের মধ্যে অনুপ্রেরণা যোগায়। ধারণা করা হয়েছিল, পাণ্ডুলপিটির মূল্য ২ দশমিক ৪ মিলিয়ন থেকে সাড়ে ৩ মিলিয়নের মধ্যে বিক্রি হতে পারে।

আইনস্টাইন ১৯৫৫ সালে ৭৬ বছর বয়সে মারা যান। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ তাত্ত্বিক পদার্থবিদদের একজন হিসাবে প্রশংসিত হন। তার আপেক্ষিকতার তত্ত্বগুলো স্থান এবং সময়ের মধ্যে বস্তুর গতিবিধির নতুন উপায় প্রবর্তন করে বিপ্লব ঘটিয়েছে।

আইনস্টাইন কোয়ান্টাম মেকানিক্স তত্ত্বেও বড় অবদান রেখেছিলেন এবং ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন। তারপরে তিনি তার শুষ্ক বুদ্ধিবৃত্তিকতা, ট্রেডমার্ক এলোমেলো চুল, গোঁফ এবং এলোমেলো ভ্রুগুলোর জন্য একটি পপ সংস্কৃতির আইকন হয়ে ওঠেন।