advertisement
আপনি পড়ছেন

ইসলামিক আমিরাত আফগানিস্তানের উচ্চশিক্ষামন্ত্রী বলেছেন, সরকার শিগগিরই পুরুষ ও নারী শিক্ষার্থীদের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় পুনরায় চালু করবে। তবে একেবারে নির্দিষ্ট কোনো তারিখ তিনি ঘোষণা করেননি। আফগানিস্তানভিত্তিক সংবাদ মাধ্যম তোলো নিউজে এই তথা পাওয়া গেছে।

public universities afgan female studentsআফগানিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো খোলার অপেক্ষায় নারী শিক্ষার্থীরা

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে উচ্চশিক্ষামন্ত্রী আবদুল বাকী হাক্কানি বলেন, পুরুষ ও নারী শিক্ষার্থীদের ক্লাস আলাদা করা হবে। ইসলামী আমিরাত ক্ষমতায় আসার পর থেকে বন্ধ থাকা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার ক্ষেত্রে বিলম্ব হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, অর্থনৈতিক সংকট এবং পুরুষ ও নারী শিক্ষার্থীদের জন্য আলাদা ক্লাসের অভাবের কারণে এটা হচ্ছে।

ইসলামিক আমিরাত সরকার একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় গঠনের সিদ্ধান্ত নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও পরিকল্পনা করছি। সেখানে শরীয়াহ, চিকিৎসা, কৃষি ও প্রকৌশল কার্যক্রম অন্তর্ভুক্ত থাকবে। এই চারটি ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়টি থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি দেওয়া হবে। এ সময় তিনি আরো জানান, কিছু দেশ আফগান শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তি প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে, দীর্ঘদিন ধরে আফগানিস্তানের বিশ্ববিদ্যালগুলো বন্ধ থাকায় চিন্তিত হয়ে পড়েছেন এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তারা বলছেন, বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ করার পর থেকে তারা এক ধরনের অনিশ্চয়তার মধ্যে বসবাস করছেন। মতিউল্লাহ ফিরোজি নামের এক ছাত্র বলেন, এই ছয় মাস একটি দীর্ঘ সময় ছিল এবং এটি শিক্ষার্থীদের অনুপ্রেরণাকে প্রভাবিত করছে।