advertisement
আপনি পড়ছেন

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পাঁচ মাসের মাথায় আইন-শৃঙ্খলা বাহিনীর একটি নতুন ইউনিফর্ম তৈরি করতে যাচ্ছে দেশটির প্রশাসনিক দায়িত্বে থাকা তালেবান। গতকাল বৃহস্পতিবার দেশটির অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা নতুন ইউনিফর্মের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন করেছে। কর্মকর্তারা বলছেন, সাবেক বাহিনীর ইউনিফর্মের সাথে নতুন ইউনিফর্মের কিছুটা পার্থক্য থাকবে।

taliban uniformনতুন ইউনিফর্মের অধীনে আনা হচ্ছে তালেবান নিরাপত্তা বাহিনীর সদস্যদের

ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের ডেপুটি মুখপাত্র বিলাল করিমি বলেন, সামান্য পরিবর্তিত নতুন ইউনিফর্ম মন্ত্রিসভা অনুমোন দিয়েছে। আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্ব পালনে ইউনিফর্ম খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মুখপাত্র আকেল ওজাম নিশ্চিত করেছেন, শীঘ্রই নতুন ইউনিফর্ম বিতরণের কাজ শুরু হবে।

এ বিষয়ে আফগানিস্তানের সামরিক বিশেষজ্ঞ হিকমতুল্লাহ হিকমত বলেন, নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষণ ও সততার পাশাপাশি একটি ইউনিফর্মও থাকা উচিত। এতে সহজেই জনগণের সমর্থন পাওয়া যায়।

আরেক সামরিক বিশেষজ্ঞ সারওয়ার নিয়াজাই মন্তব্য করেন, অপরাধ হ্রাসে ইউনিফর্মের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এর আগে তার আইন-শৃঙ্খলা বাহিনীর ইউনিফর্মের অভাবের জন্য তালেবান সরকারকে সমালোচনার সম্মুখীন হতে হয়। কোথাও কোথাও থেকে অভিযোগ পাওয়া যাচ্ছিল, নিরাপত্তার দায়িত্বে থাকা লোকজন নাগরিকদের হয়রানি করার জন্য ইসলামি আমিরাতের নামের অপব্যবহার করছে।

এমতাবস্থায় সরকারের এ সিদ্ধান্তের প্রশংসা করে অন্যান্য সামরিক বিভাগকেও অনুরূপ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির সচেতন নাগরিকর সমাজ।