advertisement
আপনি পড়ছেন

ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের (আইইএ) সরকার মঙ্গলবার জানিয়েছে, অবৈধভাবে দেশ ছেড়ে যাওয়ার চেষ্টাকালে উত্তর মাজার-ই-শরিফ থেকে ৪০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আইইএর ডেপুটি মুখপাত্র ইনামুল্লাহ সামাঙ্গানি টুইটে বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার বিমানে অবৈধভাবে দেশ ছেড়ে যাওয়ার চেষ্টা করার সময় অভিবাসীদের গ্রেপ্তার করা হযেছে। আরিয়ানা নিউজ।

iea detained 40 peopleমাজার-ই-শরিফে তালেবানের হাতে আটক ৪০

সামাঙ্গানির ভাষ্য মতে, কিছু পুরুষকে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে। তবে যেসব মহিলা তাদের পুরুষ আত্মীয় নিজেদের সঙ্গে উপস্থিত করেননি, তাদের এখনও একটি মহিলা আটক কেন্দ্রে রাখা হয়েছে। বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

গতবছরের ১৫ আগস্ট দেশ দখলের পর মন্ত্রিসভা গঠন করে তালেবান। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে বহু মানুষ দেশ ছাড়ছে এখনও। তবে নির্দিষ্ট কারণ না দেখাতে পারলে তাদের আফগান ছাড়তে দেওয়া হচ্ছে না। নারীদের নিরাপত্তাহীনতার মধ্যেও ছেড়ে দিচ্ছে না তালেবান কর্তৃপক্ষ।

afghan taliban flag kabulইসলামিক আমিরাত অব আফগানিস্তান বা আইইএ

আফগানিস্তান সরকার দেশের মধ্যে নানামুখী সংকটে পড়েছে। এ কারণে দেশটি থেকে অনেকেই নিরাপদ আশ্রয়ে দেশের বাইরে চলে যাচ্ছে। তবে তালেবান সরকার সংকট মোকাবেলায় কাজ করছে। তারা দেশ-বিদেশে তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। সংকট মোকাবেলায় তালেবানের একটি প্রতিনিধি দল বর্তমানে নরওয়ের অসলোতে অবস্থান করছে। সেখানে পশ্চিমা নেতাদের সঙ্গে তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন।

এর মধ্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি অসলো আলোচনায় ভাল অগ্রগতির খবর দিয়েছেন। ওই আলোচনায় আফগান সুশিল সমাজের পাশাপাশি নারী প্রতিনিধি ও সাংবাদিকদের সঙ্গেও আলোচনা করেছে তালেবান প্রতিনিধি দল।

সোমবার পশ্চিমা দেশগুলোর প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে বলে খবরে জানা গেছে।