advertisement
আপনি পড়ছেন

রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে একটি অন্তহীন হাইব্রিড যুদ্ধ ঘোষণা করেছে। যার পরিণতি অনুভব করতে পারবে বিশ্বের প্রায় সব দেশ। খবর আনাদোলু।

sergey lavrov 2রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

গত শনিবার মস্কো ওব্ল্যাস্টে কাউন্সিল অন ফরেন অ্যান্ড ডিফেন্স পলিসির (এসভিওপি) এক সভায় বক্তৃতাকালে সের্গেই ল্যাভরভ বলেন, পশ্চিমা বিশ্ব আমাদের বিরুদ্ধে একটি সম্পূর্ণ হাইব্রিড যুদ্ধ ঘোষণা করেছে। এটি কতদিন স্থায়ী হবে তা নিয়ে ভবিষ্যদ্বাণী করা কঠিন। তবে এটি পরিষ্কার যে, ব্যতিক্রম ছাড়া সবাই এর পরিণতি ভোগ করবে।

তিনি দাবি করেন, রাশিয়া সরাসরি সংঘর্ষ এড়াতে সম্ভব সবকিছু করেছে। তবে শেষ পর্যন্ত তারা নিষেধাজ্ঞার চ্যালেঞ্জসহ সব চ্যালেঞ্জই গ্রহণ করেছে। নিষেধাজ্ঞার সঙ্গে রাশিয়া অপরিচিত নয়, কিন্তু আগের নিষেধাজ্ঞাগুলো অন্য রকম ছিল।

russian attack 6ইউক্রেন-রাশিয়া সংঘাতের জন্য পশ্চিমা বিশ্বকে দায়ী করে মস্কো

পশ্চিমা বিশ্বের কার্যক্রমে বিস্ময় প্রকাশ করে ল্যাভরভ বলেন, তারা কত সহজে মৌলিক মূল্যবোধ পরিত্যাগ করে রাশিয়ার বিরুদ্ধে সরাসরি ডাকাতিসহ নানা ধরনের শত্রুতামূলক কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে! মস্কোকে শাস্তি দিতে তারা আইন লঙ্ঘন করছে, নিজেদের ধ্বংস করছে এবং স্বাধীনতা ও গণতন্ত্রের ভাবমর্যাদা ক্ষুণ্ন করছে।

ল্যাভরভ এ সময় বিশ্বের বিভিন্ন দেশে রুশ কূটনীতিকদের নিয়োগের প্রচেষ্টা, সেইসাথে তাদের ব্যাপক বহিষ্কারের সমালোচনা করে বলেছেন, এ ধরনের অপকর্মের নজির স্নায়ুযুদ্ধের সময়ও দেখা যায়নি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী এ সময় ইইউর সমালোচনা করে বলেন, রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ইইউ ক্রমশই তার স্বাধীনতা হারাচ্ছে এবং ন্যাটোর অনুষঙ্গে পরিণত হচ্ছে। ওয়াশিংটন ইউরোপকে দুর্বল করে সেখানে মার্কিন পণ্য, প্রযুক্তি এবং সামরিক-প্রযুক্তিগত পণ্যের জন্য বাজার তৈরি করছে।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন স্বাধীনতা হারাচ্ছে, ইউরোপীয়দের জীবনযাত্রার মান এবং মৌলিক স্বার্থগুলোকে যুক্তরাষ্ট্রের পক্ষে বিসর্জন দিচ্ছে। এর মাধ্যমে তারা এককেন্দ্রীক বিশ্বব্যবস্থাকে উসকে দিচ্ছে।