advertisement
আপনি পড়ছেন

ইউক্রেনের জন্য আরও ৪০ বিলিয়ন ডলারের প্যাকেজ সহায়তা অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে কিয়েভকে অটল সমর্থন দেওয়ার প্রতিশ্রুতির অধীনে এটিই মার্কিন সহায়তার সর্বশেষ পদক্ষেপ। টিআরটি ওয়ার্ল্ড।

biden putin zelenskyবাইডেন পুতিন এবং জেলেনস্কি

ডেমোক্রেট-রিপাবলিক্যানদের মধ্যে নানা বিষয়ে মতপার্থক্য থাকলেও ইউক্রেন যুদ্ধে মার্কিন কংগ্রেসে এই বিশাল বরাদ্দের ক্ষেত্রে তাদের ঐক্য নজিরবিহীন। ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস ইতোমধ্যে ৪০ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন করেছে। প্যাকেজটি ক্যামেরুনের ২০২০ সালের জিডিপির সমতুল্য। চূড়ান্ত স্বাক্ষরের জন্য প্যাকেজটি এখন বাইডেনের ডেস্কে যাচ্ছে।

ইউক্রেনের সাঁজোয়া যানের তালিকা এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থার উন্নতির জন্য এ প্যাকেজে ৬ বিলিয়ন বরাদ্দ রয়েছে। মানবিক সহায়তাসহ ইউক্রেন ‘সরকারের ধারাবাহিকতা’ রক্ষার জন্য প্রায় ৯ বিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে।

ধন্যবাদ জানাল ইউক্রেন

৪০ বিলিয়ন ডলার সহায়তা অনুমোদন করার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অফ স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক মার্কিন সিনেটকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, এই বরাদ্দ রাশিয়ার পরাজয় নিশ্চিত করতে সহায়তা করবে।

ভোটাভুটির কয়েক মিনিট পর একটি অনলাইন পোস্টে তিনি বলেন, আমরা আত্মবিশ্বাসের সাথে এবং কৌশলগতভাবে বিজয়ের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা আমাদের মিত্রদের ধন্যবাদ জানাই। সিনেট সামরিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা প্যাকেজের পক্ষে ৮৬-১১ ভোট দিয়েছে।

আরও ১০০ মিলিয়ন সামরিক সহায়তার চালান

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও ১০০ মিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম সরবরাহ করবে। যা কংগ্রেস দ্বারা অনুমোদিত ৪০ বিলিয়নের বাইরে। এই প্যাকেজে ১৮টি হাউইটজারের পাশাপাশি আর্টিলারি বিরোধী রাডার সিস্টেম রয়েছে। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকে যুক্তরাষ্ট্র এ ধরনের অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করেছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের জন কিরবি বলেন, যুদ্ধ সহায়তায় আরও কি করা যায় তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের সাথে পরামর্শ করবে।