advertisement
আপনি পড়ছেন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দেশের নতুন সরকারকে মাথাছাড়া মুরগি বলে আখ্যায়িত করেছেন। পররাষ্ট্রনীতিতে ভারতের সাথে তুলনা করে শাহবাজের নতুন সরকারের সমালোচনাকালে এ কথা বলেন তিনি। খবর জিওনিউজ ও ফিন্যান্সিয়ালএক্সপ্রেস।

imran khan 58ইমরান খান

গতকাল রোববার এই টুইটে তিনি লিখেছেন, পাকিস্তানের নতুন সরকারের অবস্থা একেবারে মাথাছাড়া মুরগির মতো। যুক্তরাষ্ট্রের কাছে তারা মাথা নিচু করে দৌড়াচ্ছে। দেশের অর্থনীতিকে খাদের ধারে দাঁড় করিয়ে দিয়েছে।

এ সময় তিনি মার্কিন চাপের সামনে ভারতের অনমনীয় অবস্থান এবং তাদের পররাষ্ট্রনীতির প্রশংসা করে বলেন, যুক্তরাষ্ট্রের কাছে মাথা নত না করে স্বাধীন পররাষ্ট্রনীতি নিয়ে এগিয়ে যাচ্ছে ভারত। কিন্তু পাকিস্তান এক্ষেত্রে ক্রমশই যেন পিছিয়ে যাচ্ছে।

imran modi 1তেল ইস্যুতে মোদি সরকারের প্রশংসা করেছেন ইমরান খান

মূলত তেল বাণিজ্য নিয়ে এসব আলোচনায় মাতেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। পুরো বিশ্বের মতো ভারত-পাকিস্তানেও সব ধরনের তেলের দাম বেড়েছে। এর মধ্যেই ভারতের কেন্দ্রীয় সরকার পেট্রোলের দাম সাড়ে নয় টাকা এবং এবং ডিজেলের দাম সাত টাকা কমানোর ঘোষণা দিয়েছে।

ইমরান খান মনে করেন, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে সস্তায় তেল কেনার মতো পদক্ষেপের কারণেই এ মুহূর্তেও এভাবে দাম কমানো সম্ভব হয়েছে। মোদি সরকারের প্রশংসা করে ইমরান বলেন, ভারত নিজেদের স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরণ করার কারণেই রাশিয়ার কাছ থেকে কম দামে তেল কিনছে। আমাদের মাথাছাড়া মুরগি সরকারের পক্ষে কি তা সম্ভব হবে?

এ সময় নিজের আমলের কথা উল্লেখ করে তিনি দাবি করেন, আমাদের সরকার স্বাধীন বিদেশ নীতিতে চলছিল। কারণ, আমাদের কাছে পাকিস্তানের স্বার্থ ছিল সবার উর্ধ্বে। কিন্তু এখন নতুন সরকারের কাছে দেশের মানুষ এটা আশাই করতে পারছে না। বাইরের চাপের কাছে তাদের মাথা নিচু হয়ে আছে।