advertisement
আপনি পড়ছেন

মদিনার মসজিদে নববির অতিথি ইমাম শায়েখ মাহমুদ খলিল আল-ক্বারি ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শনিবার (২৫ জুন) স্থানীয় সময় সকাল আটটায় হাসপাতালে মারা যান তিনি। কয়েকদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তাকে আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

sheikh mahmoud khalil al qariমসজিদে নববির ইমাম শায়েখ মাহমুদ খলিল

শনিবার মাগরেবের নামাজের পর মসজিদে নববিতে শায়েখ মাহমুদ আল ক্বারির নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। পরে তাকে জান্নাতুল বাকিতে দাফন করা হয়েছে। হারামাইন শরিফাইনের মিডিয়া ওয়েবসাইট এ তথ্য জানিয়েছে।

শায়েখ মাহমুদ খলিল ২০১৮ সালে অতিথি ইমাম হিসেবে মসজিদে নববিতে তারাবি নামাজ পড়িয়েছিলেন। এছাড়া ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ মসজিদে কুবার নিয়মিত ইমাম ছিলেন তিনি। মসজিদে কুবা ইসলামের ইতিহাসে দুই কিবলার মসজিদ হিসেবে পরিচিত।

masjide qubaমসজিদে কুবা

তার মৃত্যুতে সৌদি আরবের ইসলামবিষয়ক, আহ্বান ও নির্দেশনা মন্ত্রী ডক্টর আবদুল লতিফ আল-শায়েখ শোক প্রকাশ করেছেন। এক টুইটে তিনি লেখেন, আমরা অত্যন্ত দুঃখের সাথে শায়েখ মাহমুদ খলিল আল-ক্বারির মৃত্যুর সংবাদ জানাচ্ছি। আল্লাহ তার প্রতি রহম করুন এবং তাকে ক্ষমা করুন। আমরা তার পরিবার এবং ভক্ত-অনুরক্তদের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি জানাই। 

শায়েখ মাহমুদ খলিল আল-ক্বারি মদিনায় জন্মগ্রহণ করেন। তার পিতা শায়েখ খলিল আল-হুসারি আল-ক্বারি একজন সুন্নি-মিশরীয় তেলাওয়াতকারী এবং শিক্ষক ছিলেন। তিনিই সর্বপ্রথম বিভিন্ন আবৃত্তি শৈলীতে সম্পূর্ণ কুরআন লিপিবদ্ধ করেন। শায়েখ মাহমুদ খলিল আল-ক্বারি দশ বছর বয়সেই কোরআন হিফজ শেষ করেন। পরবর্তী সময়ে তিনি কোরআন ও ইসলামিক স্টাডিজ বিষয়ে অনার্স ডিগ্রি লাভ করেন।