advertisement
আপনি পড়ছেন

যে কোনো সময়ে হজযাত্রীদের যে কোনো প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ১০০ জন আলেমকে নিযুক্ত করেছে সৌদি কর্তৃপক্ষ। ব্যক্তিগতভাবে বা ফোনের মাধ্যমে তাদের কাছে প্রশ্ন করে সমাধান পাওয়া যাবে। খবর আরব নিউজ।

100 scholars to answer questions from pilgrim২৪ ঘণ্টা জিজ্ঞাসার জবাব দিচ্ছেন আলেমরা

মসজিদুল হারামাইন কর্তৃপক্ষ জানিয়েছে, হজের সময় মক্কার বায়তুল্লাহ শরিফের ১০টি ভিন্ন অবস্থানে ১০০ জন বিজ্ঞ আলেমকে নিযুক্ত করা হবে। দিনরাত যে কোনো সময় তাদের কাছে সরাসরি বা ফোনের মাধ্যমে হজ ও ইসলামবিষয়ক যে কোনো মাসআলা বা প্রশ্নের উত্তর জানা যাবে।

বায়তুল্লাহ শরিফের দাওয়াহ ও নির্দেশনা বিভাগের মহাপরিচালক মাজিদ আল-মাসুদি বলেছেন, হজসহ ইসলামবিষয়ক ভুল তথ্য ও ব্যাখ্যা এড়াতে এবং হজযাত্রীদের সহায়তার জন্য তারা এ কর্মসূচি শুরু করা হয়েছে। আমরা মনে করি, এর মাধ্যমে বর্ণবাদী ও ঘৃণাসূচক বক্তব্য এড়ানো যাবে।

scholars are available to answer worshippers এক নারী জেনে নিচ্ছেন তার প্রয়োজনীয় মাসআলা

এসব আলেমের শরণাপন্ন হওয়া ছাড়াও মুসল্লিরা রোবটের মাধ্যমে তাদের প্রশ্নের উত্তর জানতে পারেন। সে ব্যবস্থাও রাখা হয়েছে। প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা নিতে কাবা শরিফের বিভিন্ন অংশে এই সেবা দেওয়া হচ্ছে।

রোবটগুলো আরবি, ইংরেজি, ফ্রেঞ্চ, রাশিয়ান, ফার্সি, তুর্কি, মালয়, উর্দু, চীনা, বাংলাসহ ১৩টি ভাষায় হজযাত্রীদের প্রশ্নের সমাধান দিতে পারে। হজ ও ওমরাহ পালনের নিয়ম সম্পর্কেও তারা হজযাত্রীদের সহায়তা করতে পারে।

গত দুই বছর করোনার কারণে বিদেশিদের জন্য হজ পালনের সুযোগ স্থগিত রাখা হয়েছিল। করোনা সংক্রমণ কমে আসায় এ বছর সৌদি সরকার আবারো সবার জন্য হজ পালনের সুযোগ উন্মুক্ত করে দেয়। এ বছর সৌদি ও বাইরের হজযাত্রী মিলে ১০ লাখ লোক হজ করার সুযোগ পাচ্ছেন।