advertisement
আপনি পড়ছেন

একই ভূখণ্ডের দেশ হলেও যুক্তরাষ্ট্রের সাথে ভেনিজুয়েলার সম্পর্ক কখনও ভালো ছিল না। দেশটি মার্কিন যুক্তরাষ্ট্রের তাবেদারি কোনো কালেই মেনে নেয়নি। ইউক্রেন যুদ্ধের কারণে এখন গ্যাসের দাম বেড়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র তেল-গ্যাস সমৃদ্ধ ভেনিজুয়েলার সাথে সম্পর্ক মেরামতের চেষ্টা করছে। সেই প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন কর্মকর্তারা ভেনেজুয়েলায় পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র এখন দেশটির সাথে বৈদেশিক নীতি পুনর্নির্মাণ করতে বাধ্য হচ্ছে। টিআরটি ওয়ার্ল্ড।

flag venezuela and the usঅবশেষে সেই ভেনিজুয়েলায় ধর্না যুক্তরাষ্ট্রের!

প্রতিনিধি দলটি ‘দ্বিপক্ষীয় এজেন্ডা’ নিয়ে আলোচনা করতে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে পৌঁছেছে। সোমবার দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মার্কিন কর্মকর্তাদের বিষয়ে কোনো বিশদ বিবরণ না দিয়েই বলেছেন, সংসদের প্রধান হোর্হে রদ্রিগেজের সঙ্গে আলোচনা করেছেন প্রতিনিধি দলের সদস্যরা।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেছেন, কারাকাসে আসা প্রতিনিধিদলের মধ্যে রাষ্ট্রদূত জেমস স্টোরি রয়েছেন, যিনি মার্কিন সরকারের ভেনিজুয়েলা বিষয়ক ইউনিটের প্রধান। এতে রয়েছেন মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত রজার কারস্টেন্সও। স্টেট ডিপার্টমেন্ট তার সফরকে কল্যাণমূলক সফর হিসেবে বর্ণনা করেছেন। তবে মার্কিন কর্মকর্তারা এই মিশনে আর কী কী বিষয়ে আলোচনা করবেন তা স্পষ্ট করা হয়নি।

যুক্তরাষ্ট্র-ভেনিজুয়েলা সম্পর্ক পুনর্গঠন

মনে করা হয়, বছরের পর বছর বৈরী সম্পর্কের পর বাইডেন প্রশাসন এবং ভেনিজুয়েলার সমাজতান্ত্রিক সরকার সম্পর্ক পুনর্নির্মাণে আগ্রহী। বিশেষ করে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ২০১৮ সালের পুনঃনির্বাচনের বিষয়ে ওয়াশিংটনের ইতিবাচক মনোভাব কামনা করেছিলেন। তবে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মাদুরোর নির্বাচনে অনিয়ম হয়েছে বলেই মনে করে।

মাদুরো ক্ষমতায় আসর পর শুভেচ্ছার ইঙ্গিত হিসোবে দুই আমেরিকানকে মুক্তি দিয়েছিলেন এবং মার্কিন সমর্থিত বিরোধীদের সাথে মেক্সিকোতে পুনরায় আলোচনা শুরু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারপর মার্কিন যুক্তরাষ্ট্র একটি চুক্তি নবায়ন করে। যাতে বলা হয়, শেভরনসহ তেল কোম্পানিগুলো ওপেকভুক্ত দেশে কাজ চালিয়ে যেতে পারবে। যা ২০১৯ সাল থেকে কঠোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।

চলতি মাসের শুরুতে হোয়াইট হাউস ভেনেজুয়েলার একজন শীর্ষ কর্মকর্তার পর নিষেধাজ্ঞা তুলে নেয়, যিনি ফার্স্ট লেডি সিলিয়া ফ্লোরেসের ভাগ্নে।