advertisement
আপনি পড়ছেন

স্পেনের রাজধানী মাদ্রিদে দ্বিপাক্ষিক এক বৈঠকে নিজেদের মধ্যে ঘনিষ্ঠ আলোচনা অব্যাহত রাখার ব্যাপারে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্ক। ন্যাটো সম্মেলনের সাইডলাইন বৈঠকের পর দেশ দুটি এই সিদ্ধান্ত জানায়। খবর আনাদোলু।

biden erdoganজো বাইডেন ও এরদোয়ান

হোয়াইট হাউস গতকাল বুধবার জানায়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে ঘনিষ্ঠ আলোচনা অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছেন। বৈঠকে দুই নেতা সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ, ইউক্রেন যুদ্ধ, এজিয়ান ও সিরিয়ার পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বৈঠকে গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে তার ইচ্ছার পুনরাবৃত্তি করেন এবং দুই দেশের শীর্ষ নেতারা নিজেদের মধ্যে ঘনিষ্ঠ আলোচনার গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন।

erdogan 12তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান

জো বাইডেন এ সময় ফিনল্যান্ড ও সুইডেনের সাথে একটি ত্রিপক্ষীয় চুক্তিতে আবদ্ধ হওয়ায় আঙ্কারাকে স্বাগত জানিয়েছেন। তিনি প্রত্যাশা করেন, আঙ্কারার এই পদক্ষেপের ফলে দেশ দুটির ন্যাটোতে যোগ দেওয়ার পথ সহজ হবে।

বৈঠকের ব্যাপারে হোয়াইট হাউস জানায়, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতি তাদের অব্যাহত সমর্থনের পাশাপাশি ইউক্রেনের শস্য রপ্তানির ক্ষেত্রে রাশিয়ার বাধা অপসারণের গুরুত্ব নিয়েও আলোচনা হয়েছে। এজিয়ান ও সিরিয়ায় স্থিতিশীলতা বজায় রাখার গুরুত্ব নিয়েও দুই দেশের নেতাদের মধ্যে কথা হয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শস্য ও তেলের আমদানি-রপ্তানির ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, আমরা একটি ভারসাম্যপূর্ণ নীতির মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা চালাচ্ছি। এই নীতির মাধ্যমে ভালো ফল পাওয়া যাবে বলেই আমাদের প্রত্যাশা। বর্তমানে যেসব দেশে শস্যের অভাব রয়েছে তাদের জন্য শিগগিরই করিডোর খুলে দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।