advertisement
আপনি পড়ছেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার কোনো সমস্যা নেই। তবে নর্ডিক দেশগুলোতে ন্যাটো অবকাঠামো স্থাপন করলে মস্কো কঠোর প্রতিক্রিয়া জানাবে। বুধবার তুর্কমেনিস্তানের রাজধানী আশগাবাতে এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন। খবর টিআরটি ওয়ার্ল্ড।

vladimir putin 6রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

পুতিন বলেন, ইউক্রেনের মতো সুইডেন ও ফিনল্যান্ডের সঙ্গে আমাদের কোনো সমস্যা নেই। তারা চাইলে ন্যাটোতে যোগ দিতে পারে, এটা তাদের ব্যাপার। তবে ন্যাটো যদি ফিনল্যান্ড এবং সুইডেনে সেনা অবকাঠামো তৈরি করে, তাহলে মস্কো কঠোর প্রতিক্রিয়া জানাবে।

তিনি বলেন, দেশ দুটির অবশ্যই বুঝতে হবে আগে তারা রাশিয়ার জন্য কোনো হুমকি ছিল না। এখন যদি তারা ন্যাটোর সামরিক বাহিনী এবং অবকাঠামো মোতায়েন করতে দেয়, তাহলে রাশিয়ার প্রতি তা হবে হুমকি। আর যেকোনো হুমকির বিরুদ্ধে রাশিয়া প্রতিক্রিয়া জানাবে।

পুতিন বলেন, ন্যাটোর সদস্যপদ নিয়ে হেলসিঙ্কি এবং স্টকহোমের সাথে মস্কোর সম্পর্ক আরও খারাপ হবে। আমাদের মধ্যে সবকিছু ঠিক ছিল। কিন্তু এখন কিছু উত্তেজনা থাকতে পারে এবং তা অবশ্যই থাকবে। ন্যাটোর উপস্থিতি হবে আমাদের জন্য হুমকি। ন্যাটোতে নর্ডিক দেশ দুটির ব্যাপারে তুরস্কের সাড়া দেওয়ার পরে পুতিন এই বক্তব্য দিলেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু পর পুতিন এই প্রথম বিদেশ সফর করছেন। সফরকালে তিনি তাজিকের প্রেসিডেন্ট ইমোমালি রহমান ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাৎ করেন।

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্য পদ নিয়ে তুরস্কের সম্মতি পরিস্থিতি বদলে দিয়েছে। ন্যাটো এখন আগের চেয়ে ঐক্যবদ্ধ। এর পেছনে কাজ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মাদ্রিদে ন্যাটোপ নেতারা মিলিত হওয়ার আগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে ফোন করেন। পরে শীর্ষ সম্মেলনে এরদোয়ান সম্মতি প্রকাশ করেন।