advertisement
আপনি দেখছেন

দেশে ক্রমেই বাড়ছে সড়ক দুর্ঘটনার হার। সড়ক দুর্ঘটনা রোধে এবার ড্রাইভারদের নূন্যতম যোগ্যতা এসএসসি করার নির্দেশ দিল আদালত। যা আগামী পাঁচ বছরের মধ্যে কার্যকর করতে সরকারকে আদেশ দিয়েছে হাইকোর্ট।

high court

ড্রাইভারদের নূন্যতম যোগ্যতা এসএসসি করার নির্দেশ দেয়া ছাড়াও দেশের মটরযান আইনে অপরাধের সাজা এবং জরিমানার পরিমান বৃদ্ধিসহ আইনের কয়েকটি ধারায় পরিবর্তন আনার জন্যও সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

আজ মটরযান অপরাধের সাজা এবং জরিমানার বিষয়ে একটি রিট আবদনের পরিপ্রেক্ষিতে আদালতের শুনানি শেষে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি শাহেদুল হক ডিভিশন এই রায় প্রদান করেন। পাশাপাশি রাজধানী থেকে জেলা পর্যন্ত মহাসড়কগুলোর কার্যকর ট্রাফিক ব্যবস্থা এবং ট্রাফিক পদ্ধতি উন্নয়ন করারও সরকারকে নির্দেশ দেন আদালত।

এছাড়াও দুর্ঘটনা প্রতিরোধে সড়কগুলোর দুই পাশে নির্মিত স্থাপনা অপসারণে নির্দেশসহ মহাসড়কে ডিভাইডার তৈরি ও পথচারীদের জন্য প্রয়োজনীয় আন্ডারপাস নির্মাণ করতেও সরকারকে উদ্যোগ নিতে বলেছে হাইকোর্ট। পাশাপাশি মহাসড়কের ১০ মিটারের মধ্যে কোন ধরনের স্থাপনা বসানোর বিষয়ে অনুমতি দানের বিধান বাতিল করে তা উচ্ছেদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতেও আদালত থেকে নির্দেশ দেয়া হয়েছে।

 

আপনি আরো পড়তে পারেন 

চিনি আমদানিতে ভ্যাট, বাড়বে চিনির দাম

রাষ্ট্রপতি: বর্তমান বিশ্ব আরও জটিল হচ্ছে

ফেসবুকের সাথে সরকারের 'ফলপ্রসূ' বৈঠক

sheikh mujib 2020