advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 27 মিনিট আগে

আগামী সপ্তাহ থেকে অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধন দেয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

information minister hasan mahmud 5সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

ড. হাছান মাহমুদ বলেন, অনলাইন পত্রিকাগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছিল। এরপর ৩ হাজার ৫১৭টি আবেদন জমা পড়ে। সেগুলো পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠানো হয়। পরে স্বরাষ্ট্র, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এ নিয়ে একাধিক সভা করেছে।

তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছিল, যত দ্রুত সম্ভব তদন্ত করে অনলাইন পত্রিকাগুলোর সার্বিক চিত্র তুলে ধরার জন্য। যাতে করে নিবন্ধনের কাজ শুরু করা যায়।

যে কয়েক’শ অনলাইনের তদন্ত কাজ শেষ হয়েছে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবারের মধ্যে তথ্য মন্ত্রণালয়ে পাঠিয়ে দেবে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী সপ্তাহ থেকে অনলাইনগুলোর নিবন্ধন দেয়া শুরু হবে। এ প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লেগে যাবে। এখানে কয়েকটি সংস্থা তদন্তের জন্য কাজ করছে। তবে আজকালের মধ্যে যে কয়েকটি হাতে পাওয়া যাবে, সেগুলোকে পরীক্ষা-নিরীক্ষা করে নিবন্ধন দেয়া শুরু করা হবে।

প্রক্রিয়া শেষে অনিবন্ধিত থেকে যাওয়া পত্রিকাগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে উল্লেখ করে তিনি বলেন, ভবিষ্যতে কেউ অনলাইন চালু করতে চাইলে তা একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন নিয়েই করতে হবে। এখন একটি দৈনিক পত্রিকা বের করতে যেমন নামের ছাড়পত্র ও অনুমতি নিতে হয়। তেমনি আগামীতে অনলাইন পত্রিকা করতে চাইলে ঠিক একই প্রক্রিয়া অনুসরণ করতে হবে। ইউএনবি।

sheikh mujib 2020