advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 23 মিনিট আগে

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর বলেছেন, দেশে নিয়ন্ত্রিত গণতন্ত্রের নামে স্বৈরতন্ত্র চলছে। মহান বিজয় দিবস উপলক্ষে আজ সোমবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এ সময় দেশের গণতন্ত্রহীনতার জন্য রাজনীতিবিদ ও বুদ্ধিজীবীদের ব্যর্থতা রয়েছে বলেও উল্লেখ করেন ভিপি নুর।

vp noor after paying tribute martyrsশহীদদের শ্রদ্ধার পর ভিপি নুর...

তিনি বলেন, মুক্তিযোদ্ধারা যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, তা পূরণ হয়নি। দেশের গণতন্ত্রের ওপর বারবার আঘাত এসেছে, গণতন্ত্রের নামে স্বৈরাচারী সরকার কায়েম হয়েছে। তাই নতুন বাংলাদেশ বিনির্মাণে তরুণ প্রজন্মকেই এগিয়ে আসতে হবে।

ভিপি নুর বলেন, সরকারের প্রতি দেশের জনগণের আস্থা নেই। বিচার বিভাগের প্রতি সাধারণ মানুষের আস্থা নেই। ফলে তরুণ প্রজন্মের দায়িত্ব হচ্ছে, নতুন করে শোষণমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তোলা।

স্বাধীন বাংলাদেশেও শ্রমিকদের অনশন করে মৃত্যুবরণ করতে হচ্ছে উল্লেখ করে পাটকল শ্রমিকদের সকল দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

যুদ্ধাপরাধের বিচার নিয়ে ভিপি নুর বলেন, স্বাধীনতার ৪৮ বছরেও এ বিচার শেষ করা যায়নি। দ্রুত বিচার ট্রাইব্যুনাল করা হলেও রাজনৈতিক বিবেচনায় বিচার করায় তা দীর্ঘায়িত হচ্ছে। এ সময় বিজয়ের মাসে চিহ্নিত যুদ্ধাপরাধীকে 'শহীদ' লেখার নিন্দা জানান তিনি।

sheikh mujib 2020