advertisement
আপনি দেখছেন

‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করেছে হাইকোর্ট। আজ মঙ্গলবার এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বিত একটি বেঞ্চ এ রায় দেন।

bangladesh high court

রায়ে হাইকোর্ট বলছেন, এখন থেকে জয় বাংলা স্লোগান রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সর্বস্তরের রাষ্ট্রীয় অনুষ্ঠানে বলা যাবে। এতে কাউকে বাধা দেয়া যাবে না।

আদালত আরো বলেন, এখন থেকে সব জাতীয় ও রাষ্ট্রীয় দিবসের অনুষ্ঠানে বক্তব্য শুরু ও শেষ করার সময় জয় বাংলা স্লোগান দিতে হবে। বিষয়টি রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে সর্বস্তরের জনগণের জন্য প্রযোজ্য।

আগামী ৩ মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে বলা হয়েছে।

প্রসঙ্গত, স্লোগানটিকে জাতীয় স্লোগান করার জন্য ২০১৭ সালে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ। সে রিটের ওপর মঙ্গলবার রুল জারি করলো হাইকোর্ট।

রায়ে বলা হয়, সামনে ১৬ই ডিসেম্বর বা পরবর্তী সময়ে যেসব জাতীয় দিবস আছে, প্রতিটি দিবসে রাষ্ট্রীয় অনুষ্ঠানে রাষ্ট্রের শীর্ষ পর্যায় থেকে শুরু করে সর্বস্তরের প্রত্যেক দায়িত্বশীল ব্যক্তিকে ভাষণ বা বক্তব্যের শুরু ও শেষে জয় বাংলা স্লোগান দিতে হবে।

এদিন শুনানিতে অ্যাটর্নি জেনারেলসহ সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা জয় বাংলাকে জাতীয় স্লোগান করার পক্ষে তাদের মত তুলে ধরেন।

sheikh mujib 2020