advertisement
আপনি পড়ছেন

ঋণ জালিয়াতি করে অর্থ আত্মসাতের ঘটনায় সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ৯ জনকে ১৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আজ বুধবার (২৫ মে) এই রায় ঘোষণা করেন ঢাকার ৫ নম্বর বিশেষ দায়রা জজ আদালতের বিচারক মো. ইকবাল হোসেন।

sonali bank newসোনালী ব্যাংক

এ সংক্রান্ত মামলাটি দায়ের করা হয়েছিল ২০১৩ সালের জানুয়ারি মাসে। সোনালী ব্যাংক থেকে ২৭ লাখ ৫০ হাজার ৬৮১ টাকা আত্মসাতের অভিযোগ এনে মামলাটি দায়ের করেছিলেন দুর্নীতি দমন কমিশন, দুদকের উপ-সহকারী পরিচালক মুজিবুর রহমান। তদন্ত শেষে মামলাটির চার্জশিট দেওয়া হয় ২০১৪ সালের ২২ মে।

মামলার আসামি ৯ জন, প্রত্যেককেই সাজা দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্তরা হলেন- সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক, জিএম ননী গোপাল, ডিজিএম শেখ আলতাফ হোসেন ও সফিজ উদ্দিন, এজিএম কামরুল হোসেন ও সাইফুল হাসান এবং প্যারাগন নিট কম্পোজিট লিমিটেডের এমডি সাইফুল ইসলাম ও পরিচালক আব্দুল্লাহ আল মামুন।

দুটি পৃথক ধারায় তাদেরকে শাস্তি দিয়েছে আদালত। প্রথমত, সরকারি সম্পত্তি আত্মসাতের দায়ে প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। দ্বিতীয়ত, প্রতারণার দায়ে সবাইকে ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এর পাশাপাশি ৫০ হাজার টাকা করে দেওয়া হয়েছে অর্থদণ্ড।

এছাড়া যে পরিমাণ অর্থ তারা আত্মসাৎ করেছেন, অর্থাৎ ২৭ লাখ ৫০ হাজার ৬৮১ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।