advertisement
আপনি দেখছেন

ইতালিতে করোনাভাইরাসের মহামারি দেখা দিলে দেশে ফিরে আসেন অসংখ্য বাংলাদেশি প্রবাসী। এরপর ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় আর ফিরে যেতে পারেননি তারা। সম্প্রতি ইতালির পরিস্থিতি উন্নতি হওয়ায় বেশ কয়েকটি ফ্লাইটে এখন পর্যন্ত ১৩০০ এর অধিক প্রবাসী সেদেশে ফিরে গেছেন। তবে আবার বাংলাদেশিদের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে রোম।

biman bangladesh dellhi

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সম্প্রতি বাংলাদেশ থেকে রোমে যাওয়া একটি ফ্লাইটে 'উল্লেখযোগ্য সংখ্যক' যাত্রীর শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এর পর পরই বাংলাদেশ থেকে যাওয়া সব ফ্লাইট এক সপ্তাহের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ নিষেধাজ্ঞা চলাকালীন সরকার ইউরোপীয় ইউনিয়ন এবং শেনজেন অঞ্চলের বাইরে থেকে আসা সকল যাত্রীদের জন্য নতুন পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে কাজ করবে বলে জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

ইতালি থেকে প্রকাশিত রোমা টুডের খবরে বলা হয়, গত কয়েকদিনে বাংলাদেশ থেকে রোমে যাওয়া ৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এর মধ্যে শুধু গত একদিনেই ১২ জন কোভিড-১৯ রোগী পাওয়া গেছে। তাই ঢাকা থেকে আসা যাত্রীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সেখানকার কর্তৃপক্ষ।

corona virus positive

এদিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে জানা গেছে, বাংলাদেশ বিমানের পাঁচটি বিশেষ ফ্লাইটে এখন পর্যন্ত ১ হাজার ৩৭২ প্রবাসী ইতালিতে ফিরে গেছেন। তারা সকলেই দীর্ঘদিন যাবত ইতালিতে বসবাস করছেন। বেশিরভাগই সেখানের গ্রিন কার্ড পাওয়া নাগরিক।

ইতালিতে মহামারি করোনাভাইরাসে এখন পর্যন্ত ২ লাখ ৪১ হাজার ৮১৯ জন মানুষ সংক্রমিত হয়েছেন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৩৪ হাজার ৮৬৯ জন। বিপরীতে সুস্থ হয়েছেন ১ লাখ ৯২ হাজার ২৪১ জন। সেখানে নতুন করে সংক্রমিত হওয়ার সংখ্যাও কমে এসেছে।

sheikh mujib 2020