advertisement
আপনি দেখছেন

মহামারি করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে বাংলাদেশসহ ৯টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ বৃহস্পতিবার এ সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির সরকার।

malayshia security ministerমালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, যে সব দেশে এখন পর্যন্ত দেড় লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে সে সব দেশের নাগরিকরা মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবে না। আগামী ৭ সেপ্টেম্বর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো হলো- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব এবং রাশিয়া। দেশটিতে বিদেশ ফেরতদের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে গত ১ সেপ্টেম্বর ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের বিরুদ্ধে একই ধরনের নিষেধাজ্ঞা জারি করে মালয়েশিয়া সরকার।

malayshia airport cvমালয়েশিয়ার একটি এয়ারপোর্টে যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে

এ বিষয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, বিদেশি নাগরিকদের নিষেধাজ্ঞার এ তালিকা আরো বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে, উচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলোর নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের অনুমতি দেয়া হবে না।

তবে জরুরি পরিস্থিতিতে এবং দ্বিপাক্ষিক সরকার সম্পর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এক্ষেত্রে অভিবাসন বিভাগের অনুমতি নিতে হবে বলে জানান তিনি।

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, দীর্ঘমেয়াদি অভিবাসন পাস হোল্ডার বিশেষ করে স্থায়ী বাসিন্দা, স্থানীয় নাগরিকদের বিদেশি স্বামী বা স্ত্রী এবং 'মালয়েশিয়া মাই সেকেন্ড হোম' প্রবাসী কর্মসূচির আওতায় যারা আছেন তাদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

sheikh mujib 2020