advertisement
আপনি দেখছেন

স্লোভেনিয়াতে অবৈধ অনুপ্রবেশের দায়ে বাংলাদেশি এবং পাকিস্তানিসহ ১১৩ জন অভিবাসীকে আটক করেছে স্থানীয় পুলিশ। সোমবার দেশটির পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

slovenia policeস্লোভেনিয়াতে বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক

স্লোভেনিয়ার পুলিশ প্রশাসনের মুখপাত্র আনিকা লেস্কোভিচ জানান, এক দিনে একসঙ্গে এত বিশাল সংখ্যক অবৈধ অভিবাসীর আটক করার ঘটনা এটাই প্রথম। এদের বেশিরভাগই বাংলাদেশ, পাকিস্তান ও মরক্কোর নাগরিক।

ধারণা করা হচ্ছে, আটককৃতদের অধিকাংশই ক্রোয়েশিয়া থেকে স্লোভেনিয়া হয়ে ইউরোপের অন্যান্য দেশ বিশেষ করে ইতালি, স্পেন, ফ্রান্সে পৌঁছানোর জন্য এই রুটটি ব্যবহার করতে চেয়েছিলেন। কারণ স্লোভেনিয়া এবং ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী শহর ইলিরস্কা বিস্ট্রাসে এ ঘটনাটি ঘটেছে। সেখান থেকে এই দেশগুলোতেই যাওয়া যায়।

স্লোভেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আলেস হোস জানান, একসঙ্গে এতো বিশাল সংখ্যক অবৈধ অভিবাসীর আটক করার ঘটনা মানবপাচারের সঙ্গে জড়িত থাকার কথা প্রমাণ করে। স্লোভেনিয়াসহ আশপাশের দেশগুলোকে ঘিরে এ ধরনের বড় একটি চক্র গড়ে উঠেছে।

এর আগে গত সপ্তাহে স্লোভেনিয়ার অন্য একটি সীমান্তবর্তী শহর ছেলইয়েতেও এ ধরনের ঘটনা ঘটেছে। সেখানের এক লরী থেকে ৩৪ জন অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছিল।

দেশটির পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরের বিগত আট মাসে স্লোভেনিয়ায় অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে সর্বমোট ১০ হাজার ২২৩ জনকে আটক করা হয়েছে। যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৩ শতাংশ বেশি।

sheikh mujib 2020