আপনি পড়ছেন

বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করা প্রবাসী বাংলাদেশিরা তাদের পাসপোর্ট নবায়ন করতে পারছেন না। এতে করে তারা ঝুঁকির মধ্যে বসবাস করছেন। সবচেয়ে বেশি বিপাকে মধ্যপ্রাচ্যে বসবাস করা শ্রমিকরা। কারণ পাসপোর্ট না থাকা কিংবা মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে যে কোনো সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক হওয়ার ঝুঁকি নিয়ে চলাফেরা করতে হয়।

bangladeshi passport 1

সমস্যাটা শুরু হয়েছে গত জুন মাসের মাঝামাঝি সময়। এই সময় থেকে বাংলাদেশে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্টের (এমআরপি) সার্ভারে কোনো তথ্য আন্তর্ভুক্ত করা যাচ্ছে না। এতে পাসপোর্ট নবায়নের কার্যক্রমও বন্ধ আছে। তবে কর্তৃপক্ষ বলছে, সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। খুব দ্রুত পাসপোর্ট নবায়নের কাজ শুরু করা সম্ভব হবে।

বাংলাদেশের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি) তিন কোটি এমআরপির জন্য আঙুলের ছাপ নেওয়া ও পাসপোর্ট ছাপানোর চুক্তি করেছিল মালয়েশীয় প্রতিষ্ঠান আইরিশ ইন্টারন্যাশনালের সঙ্গে। সেই কাজ শেষ হয়ে যায় গত জুনের শুরুতেই। তারপর থেকেই সার্ভারে নতুন করে কোনো ডাটা এন্ট্রি হচ্ছে না।

এমন সমস্যা চলতে থাকলেও এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু জানায়নি পাসপোর্ট অধিদপ্তর। সমস্যা বাড়তে থাকার এক পর্যায়ে জুলাই মাসের শুরুর দিকে সেটা জানতে পারে মন্ত্রণালয়। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, মালয়েশীয় প্রতিষ্ঠান আইরিশকে আরও ৬০ লাখ এমআরপির কাজ দেওয়া হবে এবং এই সময়ের মধ্যে কোম্পানিটির বকেয়াও পরিশোধ করে দেবে সরকার।