advertisement
আপনি দেখছেন

যারা একবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তারা অন্তত পাঁচ মাস ভাইরাসটি থেকে সুরক্ষিত ছিলেন। সম্প্রতি পাবলিক হেলথ যুক্তরাজ্যের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

uk cv 19 banned1

সেখানে বলা হয়, যারা এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়নি, তাদের তুলনায় ইতোমধ্যে যারা আক্রান্ত হয়েছেন তাদের আবারও করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি অন্তত ৮৩ শতাংশ কম।

গবেষকরা সতর্ক করে বলেন, কিছু ব্যক্তি দ্বিতীয়বার কোভিড-১৯ আক্রান্ত হতে পারেন। এক্ষেত্রে তাদের দ্বারা অন্যরাও সংক্রমিত হতে পারেন। কাজেই সুস্থ হওয়ার পরও প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া উত্তম। পাশাপাশি স্বাস্থ্যবিধিগুলোও যথাযথভাবে মেনে চলতে হবে।

গবেষক দলের প্রধান অধ্যাপক সুসান হপকিন্স বলেন, কিছু লোকের ক্ষেত্রে আশঙ্কার চেয়ে ভাইরাস থেকে সুরক্ষার সময়টা বেশি থাকায় গবেষণার ফলাফল উৎসাহব্যঞ্জক। এটাও মনে রাখতে হবে যে, এ সুরক্ষা কোনোভাবেই নিরঙ্কুশ নয়।

corona virus monday

যারা পুনরায় সংক্রমিত হয়েছিল তাদের শরীরে অনেক বেশি বা উচ্চমাত্রার ভাইরাসের উপস্থিতি লক্ষ করা গেছে জানিয়ে তিনি বলেন, লক্ষণ ছাড়াই এটা ধরা পড়েছে। এ কারণে অন্যদের জন্য আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি ছিল।

গবেষণার জন্য ২০২০ সালের জুন থেকে নভেম্বর মাস পর্যন্ত যুক্তরাজ্যের প্রায় ২১ হাজার স্বাস্থ্যকর্মীর নিয়মিত করোনা পরীক্ষা করা হয় এবং তাদের মধ্যে একবার সংক্রমিত হওয়ার পর দ্বিতীয়বার সংক্রমিত হওয়া ব্যক্তিরাও ছিলেন। এক্ষেত্রে যাদের শরীরে কোনো অ্যান্টিবডি পাওয়া যায়নি, তারা ভাইরাসে আক্রান্ত হননি বলে ধরা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, অ্যান্টিবডি রয়েছে এমন ৬ হাজার ৬১৪ জনের মধ্যে মাত্র ৪৪ জনের নতুন সংক্রমণের সম্ভাবনা ছিল এবং দ্বিতীয়বার আক্রান্তের ঘটনা ঘটেছে প্রথম সংক্রমণের ৯০ দিনের বেশি সময় পর।