advertisement
আপনি পড়ছেন

বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন ভাবা হয় তামিম ইকবাল খানকে। ক্যারিয়ারের শুরু থেকেই ধারাবাহিকভাবে রান করে যাচ্ছেন এই ক্রিকেটার। এবার জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজের আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন তিনি।

tamim iqbal 7তামিম ইকবাল

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে আজ দুপুরে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। হারারে স্পোর্টস ক্লাব মাঠে অনুষ্ঠিতব্য ম্যাচে আর মাত্র ৫৭ রান করলেই এই ফরম্যাটের ক্রিকেটে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আট হাজারি রানের ক্লাবে নাম লেখাবেন তামিম।

পঞ্চাশ ওভারের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম। এখন পর্যন্ত খেলা ২২৮ ওয়ানডেতে এই তারকা ক্রিকেটার করেছেন ৭ হাজার ৯৪৩ রান। ১৪ সেঞ্চুরির পাশাপাশি তার নামের পাশে আছে ৫৩ ফিফটি। বাংলাদেশের হয়ে এতো সেঞ্চুরি এবং ফিফটি করতে পারেননি অন্য কোনো ক্রিকেটার।

বিশ্ব ক্রিকেটে এখন পর্যন্ত ৩২ জন ক্রিকেটার আট হাজারি রানের ক্লাবে যেতে পেরেছেন। তবে ওপেনারদের মধ্যে আটজন এই মাইলফলক স্পর্শ করেছেন। এরা হলেন শচিন টেন্ডুলকার, সনৎ জয়সুরিয়া, ক্রিস গেইল, অ্যাডাম গিলক্রিস্ট, সৌরভ গাঙ্গুলি, সেমন্ড হেইন্স, সাইদ আনোয়ার ও হাশিম আমলা।