আপনি পড়ছেন

রাশিয়ার নাগরিকদের পর্যটন ভিসায় নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন যে আহ্বান জানিয়েছে, তা প্রত্যাখ্যান করেছে জার্মানি। দেশটি জানিয়েছে, ইউক্রেন যুদ্ধের জন্য যারা দায়ী তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া উচিত, সাধারণ লোকদের বিরুদ্ধে নয়। খবর আনাদোলু।

german chancellor olaf scholzজার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বার্লিনে এক সংবাদ সম্মেলনে বলেন, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এবং ইউক্রেনের যুদ্ধের জন্য যারা দায়ী তাদের লক্ষ্য করে হওয়া উচিত।

তিনি আরও বলেন, আমরা রাশিয়ার অনেক কর্মকর্তা, অলিগার্কসহ দেশটির শক্তিশালী গোষ্ঠীর বিরুদ্ধে দীর্ঘমেয়াদী কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছি। প্রয়োজনে এ ধরনের পদক্ষেপ আরও নেব। কিন্তু আমরা যদি এসব নিষেধাজ্ঞা নিরাপরাধ সাধারণ রুশ নাগরিকদের ওপর বিস্তৃত করি, তাহলে নিষেধাজ্ঞার কার্যকারিতা হ্রাস পাবে।

russian tourist in europeইউরোপে রুশ পর্যটক

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রতিক্রিয়া হিসাবে এই সপ্তাহের শুরুতে ফিনল্যান্ড ও এস্তোনিয়া রুশ নাগরিকদের পর্যটন ভিসা দেওয়া বন্ধ করার জন্য ইইউর অন্য সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে।

গত মঙ্গলবার এক টুইটে এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা ক্যালাস লেখেন, ইউরোপ পরিদর্শন একটি বিশেষাধিকার, কোনো মানবাধিকার নয়। ফলে এখনই রাশিয়া থেকে পর্যটন বন্ধ করার সময়।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক বক্তৃতায় বলেছিলেন, রাশিয়ার ওপর যেমন আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে, ঠিক তেমনি রাশিয়ান নাগরিকদেরও এক বছর বিশ্বের কোনো দেশে যাওয়ার ওপর প্রতিবন্ধকতা আরোপ করা উচিত। তাহলে তারা রুশ প্রশাসনের ভুল বুঝতে পারবে। তখন তারা দেশের সরকারের কাছে এই যুদ্ধ বন্ধ করার জন্য চাপ দেবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর