advertisement
আপনি পড়ছেন

ব্যাপক আলোচিত-সমালোচিত দুটি সামাজিক সাইট টিকটক ও পাবজি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে ইসলামি আমিরাত আফগানিস্তানের প্রশাসন। আগামী তিন মাসের মধ্যে জনপ্রিয় ভিডিও শেয়ারিং এবং গেমিং অ্যাপ্লিকেশনটি নিষিদ্ধ করতে চলেছে দেশটি। তালেবান নেতৃত্বাধীন টেলিযোগাযোগ বিভাগের একটি ঘোষণার বরাত দিয়ে মিডিয়া রিপোর্টে এ তথ্য জানা গেছে। খবর জিওনিউজ।

tiktok pubgটিকটক ও পাবজি নিষিদ্ধ করছে আফগানিস্তান

গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর সঙ্গীত, চলচ্চিত্র ও টিভি সিরিজগুলো নিষিদ্ধ করা হয়। ফলে বিনোদনের বিকল্প মাধ্যম হিসেবে টিকটক ও পাবজির মতো অনলাইন সাইটগুলো সেখানে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে।

খামা প্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, নিরাপত্তা খাতের প্রতিনিধি এবং শরীয়া আইন প্রয়োগকারী প্রশাসনের প্রতিনিধিদের সাথে বৈঠকের সময় এই নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়। আফগানিস্তানে অনৈতিক বিষয়বস্তু প্রদর্শনের অভিযোগে তালেবান ২৩ মিলিয়নেরও বেশি ওয়েবসাইট ব্লক করে দেয়। এরপরই টিকটক ও পাবজির ব্যাপারে নির্দেশনা আসে।

গণমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়েছে, তালেবান কর্তৃপক্ষ টেলিযোগাযোগ ও ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশিকা অনুসরণ করতে বলেছে।

শুধু আফগানিস্তানই নয়, আরও অনেক দেশই বিতর্কিত অ্যাপ দুটিকে নিষিদ্ধ করেছে। টিকটকের মাধ্যমে নানা ধরনের অনৈতিক ভিডিও কনটেন্ট তৈরির অভিযোগ পাওয়া যায়। অন্যদিকে পাবজির নেশায় বুঁদ হয়ে অনেকের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।