আপনি পড়ছেন

তিন বছর পর আঙ্কারার কাছে আবারও সমরাস্ত্র বিক্রিতে সম্মতি দিয়েছে সুইডেন। ন্যাটো সদস্য হতে বাধা হয়ে থাকা তুরস্কের দাবি মেনেই নরডিক দেশ এ সম্মতি দিয়েছে। খবর আরব নিউজ।

sweden allows exports of war material to turkeyতুরস্কে সমরাস্ত্র সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সুইডেন

উত্তর-পূর্ব সিরিয়ায় তুর্কি হামলার নিন্দা জানিয়ে ২০১৯ সালে তুরস্কে যুদ্ধ সামগ্রী রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে সুইডেন। বিষয়টি নিয়ে তখন আঙ্কারার করার কিছু ছিল না। তবে গত মে মাসে ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোর সদস্য হওয়ার আবেদন করলে তাতে আপত্তি জানায় এবং আরও কিছু শর্তসহ সুইডেনকে অস্ত্র সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানায়।

এক বিবৃতিতে সুইডেন জানিয়েছে, সরকারের মূল্যায়ন হচ্ছে, ন্যাটোতে সুইডিশ সদস্যপদ এবং সুইডিশ জনগণের নিরাপত্তা রক্ষায় এটাই সর্বোত্তম উপায়।

sweden turkey natoসুইডেন, তুরস্ক ও ন্যাটো

সুইডেন সরকার অবশ্য গত জুনেই বলেছিল, ন্যাটোর সদস্যপদ লাভের ব্যাপারটি সামরিক রপ্তানি সম্পর্কিত নীতিকে প্রভাবিত করতে পারে। এরই প্রেক্ষিতে ২০২২ সালের তৃতীয় প্রান্তিকে তুরস্কে ইলেক্ট্রনিক সরঞ্জাম, সফ্টওয়্যার এবং প্রযুক্তিগত সহায়তা সম্পর্কিত রপ্তানির বিষয়টি অনুমোদন দিলো দেশটির সর্বোচ্চ কর্তৃপক্ষ।

ন্যাটোর সদস্য হওয়ার পথে নতুন আবেদনকারীকে পুরাতন সব সদস্যের সম্মতি নিতে হয়। ন্যাটোর সদস্য হওয়ার ক্ষেত্রে ৩০টি সদস্য রাষ্ট্রের ২৮টিই সুইডেন ও ফিনল্যান্ডের যোগদানে সম্মতি দিয়েছে। বাকি ছিল শুধু হাঙ্গেরি ও তুরস্ক। দেশ দুটির সম্মতি পেলেই  ন্যাটো সদস্য হওয়ার কাজ অনেকটুকু এগিয়ে যাবে।

সুইডেনের নতুন ঘোষণার প্রেক্ষিতে তুরস্কের কোনো বক্তব্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর