আপনি পড়ছেন

রাশিয়ার সাংবিধানিক আদালত রোববার (২ অক্টোবর) ইউক্রেনের ৪ অঞ্চলকে অন্তর্ভুক্ত করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষর করা চুক্তিকে বৈধ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। পুতিন গত শুক্রবার ইউক্রেনের চারটি অঞ্চলের অধিভুক্তির ঘোষণা দেন। খবর এপি।

putin and 4 stateচার অঞ্চলের শীর্ষ কর্মকর্তাদের সাথে পুতিন

আলোচিত ওই চুক্তির মাধ্যমে ইউক্রেনের প্রায় ৯০ হাজার বর্গকিলোমিটার এলাকা রুশ ফেডারেশনে যুক্ত করে নেন ভ্লাদিমির পুতিন। ওই চার অঞ্চলের শীর্ষ নেতৃবৃন্দের উপস্থিতিতে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, খেরসন, জাপোরিঝিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক এখন থেকে রাশিয়ার অংশ হয়ে গেল এবং এসব অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক হয়ে গেলেন। তিনি এ সময় যেকোনো মূল্যে এসব অঞ্চলকে রক্ষা করার ব্যাপারে নিজেদের দায়বদ্ধতার কথা স্বীকার করেন।

আদালত রোববার রায় দিয়ে বলেছে, দোনেৎস্ক পিপলস রিপাবলিক, লুহানস্ক পিপলস রিপাবলিক, খেরসন ও জাপোরিঝিয়ার রাশিয়ান ফেডারেশনে অন্তর্ভুক্ত করার চুক্তি বৈধ।

putin 29ভাষণ দিচ্ছেন পুতিন

এর আগে রাশিয়ায় যোগদানের বিষয়ে ২৩-২৭ সেপ্টেম্বর এ চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। মস্কোর দাবি, প্রত্যেকটি অঞ্চলেই রাশিয়ায় সাথে সংযুক্তির অনুকূলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে।

রাশিয়া আন্তর্জাতিক মান বজায় রেখে এ গণভোট অনুষ্ঠিত হয়েছে দাবি করলেও আন্তর্জাতিক সম্প্রদায় এর ব্যাপক সমালোচনা করেছে। বিশেষ করে রাশিয়ার মিত্র রাষ্ট্রগুলোও এর পক্ষে কথা বলেনি। তবে কোনো কিছুই রাশিয়াকে এসব অঞ্চলকে সংযুক্তিকরণ থেকে বিরত রাখতে পারেনি।

এদিকে অঞ্চলগুলো পুনরুদ্ধারের জোরালো ঘোষণা দিয়েছে ইউক্রেন। রোববার উল্লেখিত চারটি অঞ্চলের একটি দোনেৎস্কের একটি শহর লাইম্যানকে রুশ সেনামুক্ত ঘোষণা করেছে ইউক্রেন। তারা রাশিয়ার কবল থেকে ওই শহরের স্বাধীনতা ঘোষণা করেছে।

একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, ইউক্রেনের সেনারা আনন্দে নাচছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর