আপনি পড়ছেন

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সবার আগে শেষ চারে পা রাখে কেন উইলিয়ামসনের দল নিউজিল্যান্ড। গতকাল শ্রীলঙ্কাকে পরাজিত করে দ্বিতীয় দল হিসেবে পরের পর্ব নিশ্চিত করেছে ইংল্যান্ড। এই তালিকার সবশেষ সংযোজন রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত।

india team 8ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রোহিত বাহিনী

যদিও নির্দিষ্ট কোনো সমীকরণ মিলিয়ে শেষ চারের টিকিট পায়নি ভারত। আজ দিনের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা ১৩ রানে হেরে যাওয়ায় দুই নম্বর গ্রুপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে পা রেখেছে প্রতিযোগিতার প্রথম আসরের চ্যাম্পিয়নরা। তাই নিজেদের পঞ্চম তথা শেষ ম্যাচটি কেবলই আনুষ্ঠানিক হয়ে রইল এশিয়ান জায়ান্টদের জন্য। যেখানে আজ দুপুর ২টায় আফ্রিকান দল জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে ভারত।

সবশেষ ম্যাচে বাংলাদেশকে ৫ রানে পরাজিত করেই কার্যত সেমিফাইনালের সুভাস পায় ভারত। নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা না হারলে পরের পর্বের জন্য জিম্বাবুয়ে বিপক্ষে ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতো হতো রাহুল দ্রাবিড়ের শিষ্যদের। কিন্তু স্কট অ্যাডওয়ার্ডসের দল টুর্নামেন্টে দ্বিতীয় জয় পাওয়ায় শেষ ম্যাচ খেলার আগেই সুখবর পেয়েছে ভারত।

চার ম্যাচে তিন জয়ে ছয় পয়েন্ট নিয়ে দুই নম্বর গ্রুপের শীর্ষে অবস্থান করছে রোহিতরা। সমান চার পয়েন্ট নিয়ে যথাক্রমে তিন এবং পাঁচ নম্বরে আছে পাকিস্তান এবং বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার নামের পাশে আছে পাঁচ পয়েন্ট।

দক্ষিণ আফ্রিকার পরাজয়ে শেষ ম্যাচে এসেও সম্ভাবনা বেঁচে আছে বাংলাদেশ এবং পাকিস্তানের। এই দুই দলের মধ্যকার চলমান ম্যাচের জয়ী দল শেষ চারে জায়গা করে নেবে। তবে সেমিফাইনালের সামান্য সম্ভাবনা বেঁচে আছে প্রোটিয়াদেরও। বৃষ্টির কারণে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচটি পরিত্যক্ত হলে সেমির টিকিট হাতে পাবে বাভুমা বাহিনী।