আপনি পড়ছেন

পরপর দুই আসরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হলো একই ফরমেটে। ২০১৬ বিশ্বকাপও হয়েছে প্রায় একই। পার্থক্য বলতে ওই আসরটাতে ছিল সুপার টেন। পরের দুটিতে সুপার টুয়েলভ। ২০২৪ বিশ্বকাপ থেকে আবার পাল্টে যাচ্ছে টুর্নামেন্টের ফরমেট।

icc t 20 wc trophyপরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ২০ দল। পাল্টে যাচ্ছে বিশ্বকাপের ফরমেটও

২০২৪ বিশ্বকাপ বসবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। বাড়বে অংশ নেওয়া দলের সংখ্যাও। কুড়ি ওভারের বৈশ্বিক আসরটি হবে কুড়ি দলের অংশগ্রহণে। এদের মধ্যে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র টুর্নামেন্টে অংশ নেবে সরাসরি। আইসিসির ইতিহাসে এটাই হতে যাচ্ছে সবচেয়ে বড় টুর্নামেন্ট।

এবারের বিশ্বকাপের সেরা আট দল অংশ নেবে পরবর্তী আসরে। এই আসরের সেরা আট দল হচ্ছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। এদের বাইরে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দুই দলও খেলবে সরাসরি।

দল দুটি হচ্ছে বাংলাদেশ ও আফগানিস্তান। বাকি আটটি দলকে বিশ্বকাপের টিকিট কাটতে হবে বাছাইপর্ব খেলে। বাছাইপর্ব হবে মহাদেশ ভিত্তিক। এক্ষেত্রে আফ্রিকা অঞ্চল থেকে দুটি, এশিয়া অঞ্চল থেকে দুটি, ইউরোপ অঞ্চল থেকে দুটি, উত্তর আমেরিকা অঞ্চল থেকে একটি, এবং পূর্ব এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে একটি করে দল টিকিট পাবে বিশ্বকাপের।

সামনের বিশ্বকাপে সুপার টেন কিংবা সুপার টুয়েলভ পর্ব থাকছে না। ২০টি দলকে চার গ্রুপে ভাগ করা হবে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ আট দল অংশ নেবে সুপার এইটে। এরপর সেমিফাইনালের টিকিটের জন্য লড়াই করবে আটটি দল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর