আপনি পড়ছেন

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে গতকাল রোববার। এরইমধ্যে নিশ্চিত হয়েছে সেমিফাইনালে কে কার বিরুদ্ধে মাঠে নামছে এবং কবে। কিন্তু হঠাৎ একটি ছবি দেখে প্রশ্ন উঠছে, সেমিফাইনাল কি আগে থেকেই সাজানো ছিল?

varal pictureভাইরাল হওয়া সেই ছবি

প্রশ্নটি উঠেছে মূলত বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর অধিনায়কদের তোলা একটি ছবিকে ঘিরে। বিশ্বকাপ শুরুর আগের দিন গত ১৫ অক্টোবর ছবিটি তোলা হয়েছিল। নতুন করে ভাইরাল হয়েছে তিন সপ্তাহ আগের ওই ছবি।

ছবিটিতে উপস্থিত ছিলেন প্রাথমিক পর্যায় এবং সুপার টুয়েলভ পর্যায়ের ১৬টি দলের অধিনায়করা। সেলফিটি তুলেছিলেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন তথা অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওই সময় তারা যেখানে দাঁড়িয়েছিলেন, সেখানে ১৬টি অংশগ্রহণকারী দেশের জাতীয় পতাকার ছবি লাগানো ছিল। ছবিতে সবার মাথার উপরে যা দেখা যাচ্ছে।

semi finalistচার সেমিফাইনালিস্ট দলের অধিনায়ক

ওই পতাকার ছবি দেখেই হতবাক হয়েছেন সবাই। কারণ ১৬ দেশের মধ্যে চার সেমিফাইলিস্ট দলের পতাকা ঠিক সেমিফাইনালের সূচির মতো করেই লাগানো ছিল। সেমিফাইনালে নিউজিল্যান্ড নামছে পাকিস্তানের বিরুদ্ধে এবং ভারত নামছে ইংল্যান্ডের বিরুদ্ধে। ওই ছবিতে থাকা পতাকাগুলোর অবস্থানও ছিল সেভাবেই।

অর্থাৎ ইংল্যান্ড ও ভারতের জাতীয় পতাকা পাশাপাশি আছে। একইভাবে নিউজিল্যান্ডের জাতীয় পতাকার পাশেই আছে আরেক সেমিফাইনালিস্ট পাকিস্তানের পতাকা। টুর্নামেন্ট শুরুর আগের ছবিতে এভাবে সেমিফাইনালের ইঙ্গিতের বিষয়টি আবিষ্কার করার পর নেটিজেনরা বিষয়টি নিয়ে মেতে ওঠেন। নানা মন্তব্য করছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। সেমিফাইনালগুলো সাজানো বলেও অনেকে মন্তব্য করেন। তবে সেগুলো যে সিরিয়াস কিছু নয়, তা বুঝিয়ে দিচ্ছেন নানা ধরনের ইমোজি যুক্ত করে।

‘গ্রুপ ১’ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। রানারআপ হয়ে সেমিফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে ইংল্যান্ড। অন্যদিকে ‘গ্রুপ ২’ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে ভারত। রানারআপ হয়ে উঠেছে পাকিস্তান।

আগামী ৯ নভেম্বর বুধবার সিডনিতে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও পাকিস্তান। অন্যদিকে পরের দিন ১০ নভেম্বর বৃহস্পতিবার অ্যাডিলেডে অনুষ্ঠিত হবে দ্বিতীয় সেমিফাইনাল। এতে ভারত খেলতে নামবে ইংল্যান্ডের বিরুদ্ধে। দুটি খেলাই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দুইটায়।