আপনি পড়ছেন

মালয়েশিয়ার ঝানু রাজনীতিবিদখ্যাত মাহাথির মোহাম্মদ ৯৭ বছর বয়সে ভোটে দাঁড়ানোর ঘোষণা দিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন। সেই ভোটে আজ হেরে গিয়ে আরও চমকে দিলেন মালয়েশিয়ার সবাইকে। শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার ১৫তম জাতীয় নির্বাচনে জামানত হারিয়েছেন মাহাথির। খবর বারনামা।

mahathir malay electionজীবনের শেষবেলায় এসে ভোটে হেরে গেছেন মাহাথির মোহাম্মদ

টানা ২২ বছর ক্ষমতায় থেকে মালয়েশিয়াকে যিনি টেনে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন, তিনি মাহাথির মোহাম্মদ। দেশটির রাজনীতিতে এই জীবন্ত কিংবদন্তী জীবনের শেষবেলায় এসে হেরে গেলেন।

দেশটির সাধারণ নির্বাচনে লাংকাউই আসনে প্রার্থী হন মাহাথির। তবে ফলাফল প্রকাশের পর দেখা যায়, মাত্র সাড়ে চার হাজার ভোট পেয়েছেন দুইবারে সাবেক এই প্রধানমন্ত্রী। এতে জামানত হারিয়েছেন তিনি।

পেজুয়াং তানাহ এয়ার (পেজুয়াং) পার্টির প্রেসিডেন্ট মাহাথির ৪৫৬৬ ভোট পেয়ে চতুর্থ স্থানে রয়েছেন। পেরিকটান ন্যাশনাল পার্টির মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহ ২৫ হাজার ৪৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

এছাড়া বারিসান ন্যাশনালের আরমিশাহ সিরাজ ১১ হাজার ৯৪৫ ভোট পেয়ে দ্বিতীয় এবং পাকাতান হারাপানের জাবিদি ইয়াহিয়া পেয়েছে ৫ হাজার ৪১৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

এ আসনে মাহাথিরের সঙ্গে জামানত হারিয়েছেন পাকাতানের প্রার্থী জাবিদি ইয়াহিয়া এবং স্বতন্ত্র প্রার্থী আবদ কাদির সাইনুদ্দিন।

মাহাথির তার দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ারে আরেকবার পরাজিত হয়েছিলেন। ১৯৬৯ সালে তৎকালীন কোটা সেতার সংসদীয় হেরেছিলেন মাহাথির।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর