আপনি পড়ছেন

নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্ক টাওয়ারকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসন তৈরি করতে চলেছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার জন্য শহরটি আগে থেকেই বিখ্যাত। এবার সেখানে তৈরি হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবনও। ১০০ তলাবিশিষ্ট বহুতল ওই ভবনটির নাম রাখা হয়েছে, বুর্জ বিনঘাত্তি জ্যাকব অ্যান্ড কো রেসিডেন্স বা হাইপারটাওয়ার। খবর নিউইয়র্ক পোস্ট।

hyper towerহাইপারটাওয়ার

জানা গেছে, বিনঘাত্তি নামের এক আবাসন ডেভেলপমেন্ট সংস্থার সঙ্গে বিলাসবহুল জুয়েলারি ও ঘড়ি প্রস্তুতকারী সংস্থা ‘জ্যাকব অ্যান্ড কোম্পানি’ যৌথভাবে এই বহুতল নির্মাণের পরিকল্পনা করেছে, যার উচ্চতা হবে ৪৭২ মিটারের বেশি। হাইপারটাওয়ার নামের এই আবাসনের অন্যতম আকর্ষণীয় পয়েন্ট হচ্ছে এর চূড়া। এটি এমনভাবে নির্মাণ করা হবে, যা দেখে মনে হবে আবাসনের উপর হীরা দিয়ে তৈরি চূড়া স্থাপন করা হয়েছে।

নিউইয়র্ক পোস্টের খবরে জানা গেছে, গত মঙ্গলবার বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক এই ভবনের নকশা উন্মুক্ত করা হয়। ভবনটি হবে ১০০ তলা বিশিষ্ট। বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবন ৯৮ তলা বিশিষ্ট।

hyper tower topহাইপার টাওয়ারের হীরার চূড়া

দুবাই শহরের প্রাণকেন্দ্র ‘বিজনেস বে’ নামক এলাকায় এই বহুতল ভবনটি তৈরি করা হবে। বিলাসবহুল এ ভবনের বাসিন্দাদের জন্যও থাকবে নানা ধরনের সুবিধা। নিজস্ব গাড়িসেবা, নিরাপত্তা প্রহরী, ব্যক্তিগত শেফের মতো নানা ব্যবস্থা। উপরের অংশে তৈরি করা হবে বিলাসবহুল পেন্টহাউস। থাকবে এক্সক্লুসিভ প্রাইভেট ক্লাব, ইনফিনিটি পুলও।

জ্যাকব অ্যান্ড কোম্পানির চেয়ারম্যান জ্যাকব আর্বো জানিয়েছেন, আবাসনটি এমন জায়গায় তৈরি করা হবে, যেখান থেকে পুরো দুবাই শহরের অপরূপ দৃশ্য চোখে পড়বে।

ভবনটির নির্মাতারা বলছেন, মূলত তারা এই ভবনের উচ্চতাকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্যেই এ প্রকল্প হাতে নিয়েছেন। তবে কবে নাগাদ এই ভবন উন্মুক্ত করা হবে, তার কোনো ঘোষণা দেননি তারা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর