আপনি পড়ছেন

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, বিশ্বে সাইবার বুলিংয়ের ঝুঁকি উদ্বেগজনক হারে বাড়ছে। সবচেয়ে বেশি শিকার হচ্ছেন নারী ও অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীরা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইনস্টাগ্রামের মাধ্যমে এই অপরাধ বেশি সংঘটিত হয়। জানা যায়, সাইবার বুলিংয়ের প্রায় ৮৭ শতাংশ ঘটনা ঘটে ফেসবুকে। তাই অপ্রাপ্তবয়স্কদের নিরাপত্তা দিতে নতুন প্রাইভেসি আপডেট এনেছে ফেসবুক ও ইনস্টাগ্রাম।

facebook and instagram 1টিনএজারদের সুরক্ষা দেবে ফেসবুক ও ইনস্টাগ্রাম

সংস্থা দুটির মালিকানাধীন প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, নতুন প্রাইভেসি ফিচার অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীদের নিরাপত্তা দেবে। এখন থেকে ১৬ বছরের কম বয়সী কিশোর-কিশোরীরা ফেসবুক বা ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুললে ‘বাই ডিফল্ট’ প্রাইভেসি সেটিংস ঠিক করা থাকবে। কারা তাদের ফ্রেন্ড লিস্ট দেখতে পাবে, কারা তাদের ফলো করা ব্যক্তি, পেজের লিস্ট দেখতে পারবে, কারা ট্যাগ করতে পারবে, এগুলো আগেভাগেই নির্ধারণ করে দেবে মেটা।

মেটা জানিয়েছে, আগামী দিনে কিশোর-কিশোরীদের অ্যাকাউন্ট থেকে ‘মেসেজ’ বাটনটিকে সরিয়ে দেবে। এর ফলে ফ্রেন্ডলিস্টে যুক্ত নয়, এমন কোনো প্রাপ্তবয়স্ক মানুষ তাদেরকে বিরক্ত করার সুযোগ পাবেন না।

নতুন প্রাইভেসি টুল ব্যবহারকারীদের সাইবার বুলিংয়ের হাত থেকে রক্ষা করবে, একইসাথে তাদের বয়সের ভিত্তিতে সমসাময়িক মানুষের সাথে সংযোগ বজায় রাখতে সহায়তা করবে এইটাই ধারণা মেটার।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর