আপনি পড়ছেন

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার এবং ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠান মেটার দেখানো পথেই হাঁটছে গুগল। কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে এর মূল প্রতিষ্ঠান আলফাবেট। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, কর্মীদের কাজের মূল্যায়নের ভিত্তিতে ছাঁটাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

google 7ফেসবুক-টুইটারের পথেই হাঁটছে গুগল

গুগলের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের দলের কর্মীদের কাজের দক্ষতার নিরিখে রেটিং করে থাকে। এর মাধ্যমে যারা তুলনামূলক কম দক্ষ হিসেবে রেটিং পাবেন তারা চাকরি হারানো ছাড়াও নানা সুবিধা থেকে বঞ্চিত হবেন।

মার্কিন সংবাদমাধ্যম দ্য ইনফরমেশনের এক রিপোর্টে বলা হয়েছে, রেটিং পদ্ধতির অধীনে ম্যানেজারদের কোম্পানির ৬ শতাংশ অর্থাৎ প্রায় ১০ হাজার কর্মীকে শনাক্ত করতে বলা হয়েছে। আগামী বছরের প্রথমভাগেই ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে।

রিপোর্ট বলা হয়, কোনো কর্মী কেমন কাজ করছেন, তা যথাযথভাবে মূল্যায়ন করা হবে। সেই মূল্যায়নের ভিত্তিতেই অদক্ষ কর্মীদের চিহ্নিত করে ২০২৩ সালের শুরুতে ছাঁটাই করবে আলফাবেট।

এদিকে গত কয়েক প্রান্তিক লাভজনক না হওয়ায় ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন।

প্রসঙ্গত, সম্প্রতি ফেসবুকের মালিকানাধীন মেটা প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। অপরদিকে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর প্রায় সাড়ে তিন হাজার কর্মী ছাঁটাই করেছেন। চুক্তিভিত্তিক সাড়ে চার হাজার কর্মীকেও না করে দিয়েছেন মাস্ক।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর