আপনি পড়ছেন

পাকিস্তানের নতুন সেনাপ্রধান হিসেবে জেনারেল আসিম মুনিরকে বেছে নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মিয়া শাহবাজ শরিফ। আসিম মুনির পাকিস্তানের ইতিহাসে প্রথম সেনাপ্রধান, যিনি মিলিটারি ইন্টেলিজেন্স ও আইএইচআইয়ে কাজ করেছেন। সেই সাথে জানা গেছে, নতুন এই সেনাপ্রধান একজন কোরআনে হাফেজ। খবর ডেইলি জং।

pakistan asim munirজেনারেল আসিম মুনির

দেশটির ফেডারেল তথ্য ও সম্প্রচার মন্ত্রী মারইয়াম আওরঙ্গজেব গতকাল বৃহস্পতিবার এক টুইটে জানান, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সাংবিধানিক ক্ষমতাবলে জেনারেল আসিম মুনিরকে পাকিস্তানের নতুন সেনাপ্রধানের দায়িত্ব দিয়েছেন। পাশাপাশি লেফটেন্যান্ট জেনারেল সাহির শামশাদকে জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে।

সেনাবাহিনীতে বর্ণাঢ্য ক্যরিয়ারের অধিকারী জেনারেল আসিম মুনির পাকিস্তান সেনাবাহিনীর ফ্রন্টিয়ার ফোর্স রেজিমেন্টে কমিশন পেয়েছিলেন। ফোর স্টার্স জেনারেলদের নিয়োগের জ্যেষ্ঠতা তালিকায় সবার শীর্ষে ছিলেন তিনি। 

এই জেনারেল আসিম মুনির একজন কোরআনে হাফেজ। তবে প্রথাগতভাবে তিনি কোরআন হেফজ করেননি। বরং লেফটেন্যান্ট কর্নেল নিযুক্ত হওয়ার পর পবিত্র মদিনায় কোরআন মুখস্ত করেন তিনি। তখন তার বয়স ছিল ৩৮ বছর।

পাকিস্তানের বর্তমান সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া চলতি নভেম্বর মাসের শেষে অবসরে যাচ্ছেন। তারই পরিপ্রেক্ষিতে নতুন সেনাপ্রধান বেছে নেওয়া হয়। জেনারেল বাজওয়া ২০১৬ সাল থেকে পাকিস্তানের সামরিক বাহিনীর নেতৃত্বে রয়েছেন। ২০১৯ সালের আগস্টে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান বাজওয়ার চাকরির মেয়াদ তিন বছরের জন্য বৃদ্ধি করেছিলেন। আগামী মঙ্গলবার সেই বর্ধিত মেয়াদ শেষে অবসরে যাচ্ছেন তিনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর