আপনি পড়ছেন

আগামী জানুয়ারিতে নতুন কংগ্রেস বসার আগে বন্দুক নিয়ন্ত্রণ আইন সংস্কার করার চেষ্টা করবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, নির্দিষ্ট কিছু স্বয়ংক্রিয় অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হতে পারে। গতকাল বৃহস্পতিবার ম্যাসাচুসেটসের ন্যান্টকেট দ্বীপে একটি ফায়ারহাউস পরিদর্শনের সময় সাংবাদিকদের একথা বলেন বাইডেন। খবর টিআরটি ওয়ার্ল্ড।

thanksgiving dayএবারের থ্যাংকসগিভিং দিবসটি মূলত শোকাবহ আবেশে উদযাপিত হয়েছে

হোয়াইট হাউস জানিয়েছে, বৃহস্পতিবার থ্যাংসগিভিং অনুষ্ঠানে বাইডেন ফোনে নাগরিকদের সাথে কথা বলেন। চলতি নভেম্বরে দুটি বন্দুক হামলায় নিহতদের স্বজনদের প্রতি সমবেদনা জানান তিনি। তাদের সাথে থ্যাংকসগিভিং অনুষ্ঠানের আনন্দ-বেদনা ভাগাভাগি করেন।

এর আগে সাংবাদিকদের তিনি বলেন, আইনে এখনও আধা স্বয়ংক্রিয় অস্ত্র কেনার অনুমোদন রয়েছে। এটা অস্বাভাবিক। আমরা এতে পরিবর্তন আনার চেষ্টা করব। এসব অস্ত্র কেনার অনুমোদন যতদিন থাকবে, ততদিন মূলত সামাজিক সংকটের অবসান ঘটবে না। এসব আধা স্বয়ংক্রিয় অস্ত্রের ব্যবহার নিয়ন্ত্রণে আমরা কাজ করব।

নভেম্বরের শেষ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের থ্যাংকসগিভিং ডে উদযাপিত হয়। এই অনুষ্ঠানটি মূলত ক্রিসমাস কেনাকাটার মওসুমের সূচনা করে। এদিন বাইডেন দেশের বিভিন্ন প্রান্তে নাগরিকদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেছেন।

থ্যাংকগিভিং দিবসে মার্কিন নাগরিকরা ঐতিহ্যবাহী ভোজের আয়োজন করে থাকেন। এবারের দিবসটি বিশ্বকাপ উন্মাদনার মধ্যেই উদযাপিত হচ্ছে। পাশাপাশি চলতি মাসে দেশটিতে দুই স্থানে বন্দুক হামলায় ১০ জনের বেশি নিহত হয়েছেন। এই শোকাবহ ঘটনাকেও স্মরণ করছেন বাসিন্দারা।

দিবসটির ইতিহাস হলো, ১৬২০ সালে নভেম্বরের শেষ বৃহস্পতিবারকে থ্যাংকসগিভিং দিবস ঘোষণা করেন আব্রাহাম লিংকন। এদিন দেশটিতে চলমান গৃহযুদ্ধের অবসান ঘটেছিল।

এবারের দিবসটি মূলত শোকাবহ আবেশে উদযাপিত হয়েছে। কারণ গত শনিবার ও মঙ্গলবার দুটি বন্দুক হামলার ঘটনা ঘটে। একটি হামলা কলারাডোর স্ট্রিংসে নাইট ক্লাবে ও অপরটি ঘটে ভার্জিনিয়ার চেসাপিকে ওয়ালমার্টে। এই দুই ঘটনায় ১১ জনের প্রাণহানি হয়। ২০২২ সালে এ পর্যন্ত ৬০০টিরও বেশি হামলার ঘটনা ঘটেছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর