আপনি পড়ছেন

আগামী ৫ বছর আফগানিস্তান ক্রিকেট দলের হোম ভেন্যুর দায়িত্ব পালন করবে সংযুক্ত আরব আমিরাত। এ সময় আফগানিস্তান দুবাই, আবুধাবি ও শারজাহ স্টেডিয়ামে দ্বিপক্ষীয় সিরিজ খেলতে অন্য দলগুলোকে আমন্ত্রণ জানাতে পারবে। খবর ক্রিকবাজ।

uae to host afghanistans home gamesআরব আমিরাতই আগামী ৫ বছর আফগানিস্তানের হোম ভেন্যু

গতকাল রোববার এ বিষয়ে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ও আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে আগামী ৫ বছরের জন্য আরব আমিরাতের সব স্টেডিয়ামকে আফগানিস্তান ক্রিকেট টিমের হোম ভেন্যু হিসেবে ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

মূলত, দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধ ও এরপর তালেবানের ক্ষমতা গ্রহণকে অনেক দলই নিজেদের নিরাপত্তার জন্য হুমকি বল মনে করে। এ কারণে নিজেদের দেশে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন নিয়ে বেশ সমস্যার মধ্যে ছিল এসিবি। ফলে তারা বিকল্প ভেন্যু হিসেবে আরব আমিরাতকে বেছে নিয়েছে। এখন থেকে রশিদ খানরা দুবাই, আবুধাবি ও শারজার মতো অত্যাধুনিক স্টেডিয়াম ব্যবহার করে যে কোনো দলের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন করতে পারবেন।

afghan teamরশিদ খানরা এখন আমিরাতেই অন্য দেশকে আমন্ত্রণ জানাবে

এসিবির নির্বাহী কর্মকর্তা হাসিব খান বলেন, এতে আফগানিস্তান ও আরব আমিরাত দুই দেশেরই লাভ হয়েছে। এ দুই দলের মধ্যেও নিয়মিত দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের ব্যাপারে তিনি আশাবাদী।

অন্যদিকে ইসিবির পক্ষ থেকে বলা হয়, চুক্তি অনুযায়ী প্রতিবছর আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তান। বিনিময়ে এসিবিকে হোম ভেন্যু হিসেবে সব রকমের সহযোগিতা করবে।

ইসিবির ঊর্ধ্বতন কর্মকর্তা মুবাশির উসমানি এক বিবৃতিতে বলেন, আমরা এসিবিকে তাদের হোম ভেন্যু নিশ্চিত করতে সহায়তা করতে পেরে আনন্দিত। প্রতি বছর সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচের একটি সিরিজ খেলতে সম্মত হওয়ায় আমরা এসিবির প্রতি কৃতজ্ঞ। বিষয়টি উভয় দলের জন্য উপকারী হবে বলে আশা করছি।

উল্লেখ্য, এর আগে নিরাপত্তা ইস্যুতে অনেক দেশ যখন পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানায়, তখন তারাও আরব আমিরাতের স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করেছিল। এখন অনেক দলই পাকিস্তান সফরে যেতে শুরু করেছে। আর আমিরাতকে হোম ভেন্যু বানানোর সেই পথে হাঁটতে শুরু করেছে আফগানিস্তানও। পাশাপাশি করোনার কারণে যে বছর ভারতে আইপিএল হয়নি, সেবারও আরব আমিরাত আইপিএলের আয়োজন করেছিল। এছাড়া ২০২১ সালে ভারতের পক্ষ হয়ে তারা টি-টোয়েন্টি বিশ্বকাপেরও আয়োজন করেছিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর