আপনি পড়ছেন

একজন ইসরায়েলি সাংবাদিক দাবি করেছেন, ফিফা বিশ্বকাপের সময় কাতারের শক্তিশালী অবস্থানে তিনিসহ আরও অনেকেই হতবাক হয়েছে। হিব্রু ভাষার সংবাদপত্র মারিভের সাংবাদিক জ্যাকি খোজি পরিস্থিতির উদাহরণ টেনে বলেন, স্টেডিয়ামের ভেতরে অ্যালকোহল বিক্রির ওপর নিষেধাজ্ঞা পশ্চিমা দেশগুলোর ফুটবল অনুরাগীদের জন্য চূড়ান্ত পর্যায়ের একটি বিস্ময় ছিল। কিন্তু তাদের কিছুই করার ছিল না। খবর মিডলইস্ট মনিটর।

qatar worldকাতার বিশ্বকাপ

জ্যাকি খোজি বলেন, পশ্চিমারা ভেবেছিল এই বেদুইনরা কী আর করবে। কিন্তু তারা ফিফা ও পশ্চিমাদের মুখে কষে থাপ্পড় মেরেছে। স্টেডিয়ামগুলোতে বিয়ার বিক্রির জন্য ৭৫ মিলিয়ন দিয়েছিল যে বুডওয়েজার কোম্পানি, তারা ধ্বংস হয়ে গেছে। কাতার আমোদপ্রিয় পশ্চিমা বিশ্বকে মনে করিয়ে দিয়েছে, রোমে থাকাকালে রোমানদের মতো করুন। আর এ ক্ষেত্রে কাতার হলো রোম। এর সাথে ধর্মের কোনো সম্পর্ক নেই। এটা স্রেফ একটা রাজনৈতিক কর্মকাণ্ড।

খোজি বলেন, কাতার দেখাতে চেয়েছিল, তারা সফলভাবে কেবল বিশাল একটি ক্রীড়া ইভেন্টই পরিচালনা করছে না, আরব ও মুসলিম বিশ্বের মধ্যে মূল্যবোধও গঠন করছে। বিশ্বকাপের আগে কাতার ও বিশ্বের অন্যান্য মুসলিম দেশের নাগরিকরা ম্যাচ চলাকালে অ্যালকোহলের ছড়াছড়ি, এলজিবিটির তৎপরতা নিয়ে আশঙ্কায় ছিল। এক্ষেত্রে স্টেডিয়ামগুলোতে অ্যালকোহল পান নিষিদ্ধ করে এবং এলজিবিটি কার্যক্রমে নিয়ন্ত্রণ আরোপ করে কাতার নিজ দেশের নাগরিকসহ সারা বিশ্বের মুসলমানদের আশ্বস্ত করেছিল, বিশ্বে এমন কিছু লোক আছে যারা আল্লাহ ও তার রাসূলের (স.) অর্পিত মূল্যবোধ রক্ষা করে।

qatar worldcup 1সফলভাবেই চলছে কাতার বিশ্বকাপ

ইসরায়েলি সাংবাদিক খোজির মতে, এটি করে কাতার নিজেকে ইসলামের মূল্যবোধের প্রকৃত অভিভাবক হিসেবে শক্ত অবস্থান নিয়েছে। যদি তারা ফিফার চাপে অ্যালকোহল বিক্রির অনুমতি দিত, তবে মুসলমানরা মনে করতো, বিশ্ব শক্তিকে মেনে নেওয়ার অংশ হিসেবে কাতার নিজেদের নীতি-নৈতিকতাকে সস্তায় বিক্রি করে দিয়েছে। কিন্তু কাতার সে পথে হাঁটেনি। বরং এক্ষেত্রে তারা পুরোপুরি শক্তিশালী একটি অবস্থান নিয়েছে। যা মধ্যপ্রাচ্যের মধ্যে তাদের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরিচয় দিয়েছে।

খোজি দাবি করেন, ফিফা কাতারের হাতে ধরা খেয়ে গেছে। আর টুর্নামেন্ট শুরু হওয়ার দুই দিন আগে ফিফা কী-ইবা করতে পারে? আর অ্যালকোহল নিষিদ্ধের কারণে কেইবা বিশ্বকাপ খেলা থেকে নিজেদের বঞ্চিত করবে। ফলে সব দিক দিয়েই জয় নিজেদের পক্ষে নিয়েছে বিশ্বকাপ আয়োজক দেশ কাতার।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর